শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

বালাগঞ্জে ঝুঁকিপূর্ণ পথুরকাড়া সেতু দিয়ে চলছে যানবাহন, দুর্ঘটনার আশঙ্কা



বালাগঞ্জ উপজেলার সিলেট-সুলতানপুর-বালাগঞ্জ সড়কের বালাগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের রহমতপুর-গহরমলী এলাকায় পতুরখাড়া নামক খালের উপর ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে নিত্য যান চলাচল করছে। রাস্তাটি পাকাকরণের বছর থেকেই কাশীপুরের ব্যবহারকৃত স্টিলের পাটাতনের এই সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সেতুর দুই পাশে সতর্কতামূলক সাইনবোর্ড ঝুলানো রয়েছে। কিন্তু সেতুটি মেরামতে সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষের কার্যকর কোনো উদ্যোগ নেই। যে কোনো সময় সেতুটি ভেঙে পড়বে বলে স্থানীয়রা আশঙ্কায় রয়েছেন।

সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা জানান, প্রায় দুই দশক আগে উপজেলা সদরের বড়ভাঙ্গা নদীতে নির্মিত (কাশীপুর সেতু) এর স্টিলের পাটাতন এনে লোহার পাইপের উপর স্টিলের পাটাতন অস্থায়ী ভাবে বসিয়ে এই সেতুটি নির্মাণ করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সেতুর দুই পাশের সংযোগ অংশ হেলে পড়েছে। নিচের লোহার পাইপের খুঁটিগুলোতে জং ধরেছে। অধিকাংশ পাইপ ভেঙে গেছে। লোহার পাইপের উপর বসানো স্টিলের পাটাতনগুলোর একটির সাথে আরেকটির সংযুক্তি নেই। লোহার পাইপ এবং পাটাতনেও ফাঁক ধরেছে। সেতুর উপরে যানবাহন উঠলেই কম্পন ও শব্দের সৃষ্টি হচ্ছে এবং মধ্যখানের পাটাতনও দেবে যাচ্ছে। ভেঙে পড়ার আতঙ্ক তাড়া করে। প্রতিদিনই ছোট-বড় যানবাহন ঝুঁকি নিয়ে সেতু পারাপার করছে। অটোরিক্সা (সিএনজি) চালক জাকির মিয়া ও পিকাপ রাজিব আহমদ বলেন, সেতুর নিচের লোহার পাইপগুলো ভেঙে গেছে এতে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে। কয়েক বছর ধরে এই সড়কটি সংস্কার বিহীন থাকায় যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। নিয়মিত বাস চলাচল করলে অনেক আগেই সেতুটি ভেঙে পড়ত।

সেতু এলাকার বাসিন্দা রহমতপুর (গহরমলি) গ্রামের রফিক মিয়া এহতেহাত ও সমছু মিয়স বলেন, সেতুটি খুবই ঝুঁকিপূর্ণ। দুর্ঘটনা না ঘটা পর্যন্ত এটার কোনো সমাধান হবে না বলে আমরা মনে করছি। আমরা সব সময় আতঙ্কে থাকি, কখন যে দুর্ঘটনা ঘটে মানুষকে সতর্ক করি। বেশ কয়েক বছর আগে এই সড়কে মালবাহী ট্রাকসহ এরকম একটি সেতু একবার ভেঙে পড়েছিল। এখন যে অবস্থা, যেকোনো সময় এটিও ভেঙে পড়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!