সোমবার, ৩০ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৬ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

জামালপুরে ওয়ার্ল্ড ভিশনের শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ



জামালপুর সদর উপজেলার তিন হাজার ৩০৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ করা হয়েছে। আর্থিকভাবে স্বাবলম্বী ও পুষ্টির ঘাটতি পূরণের লক্ষ্যে ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের আওতায় এ বীজ বিতরণ করা হয়। জামালপুর সদর উপজেলার ইউনিয়নে বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ও অন্যান্যের মাঝে  উপস্থিত ছিলেন – ইউপি চেয়ারম্যান আব্দুল জলিল, পুষ্টি বিশেষজ্ঞ শাহজাহান হোসেন, প্রকল্পের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, উপজেলা সমন্বয়কারী মোঃ রেজাউল করিম, বাজার বিষয়ক কর্মকর্তা মোঃ মনির হোসেন ভুইয়াসহ বীজ কোম্পানীর প্রতিনিধিগণ।

জামালপুর সদর উপজেলায় ৯টি ইউনিয়নে উল্লেখিত সংখ্যক চাষীদের মাঝে গত ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর তারিখের মাঝে বীজ বিতরণ করা হয়। লাউ, মিষ্টি কুমড়া, গাজর, ঢেড়স, পুইশাক, লালশাক এবং পালং শাকের বীজ বিতরণ করা হয়।

বীজপ্রাপ্ত কৃষকগণ অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন ওয়ার্ল্ড ভিশনের মাধ্যমে গত বছরে বীজ পেয়ে অধিক ফলন পাওয়া গেছে। উন্নতজাতের বীজ পেয়ে এবারো তার লাভবান হবে বলে জানান।

অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পন্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে। জেলার তিনটি উপজেলার মোট ২০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী এই প্রকল্পের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকার পাচ্ছে।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!