বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

গীতিকার হিসেবে সাংবাদিক রহমত আলীর আত্মপ্রকাশ শীঘ্রই



রহমত আলী

এবার গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রবীণ সাংবাদিক রহমত আলী। তাঁর লেখা বেশ কিছু গান দেশের এই সময়ের স্বনামধন্য বেশ কয়েকজন কন্ঠশিল্পীর কন্ঠে শীঘ্রই শোনা যাবে। গানগুলোর মধ্যে – জীবনে মরণে তুমি, ঘর আছে দোয়ার আছে, কলঙ্কীনি বন্ধু, দেখা দিলা তুমি প্রভৃতি আধ্যাত্মিক গানসহ “ফাগুনেরও আগুন দিনে” শিরোনামের মহান ভাষা আন্দোলনের উপর ভিত্তি করে একটি বিশেষ দেশাত্মবোধক গান ও রয়েছে।

দীর্ঘদিন যাবৎ সাংবাদিকতা পেশার সাথে জড়িত রহমত আলীর সাংবাদিকতা জীবনের শুরু ১৯৭২ সালে সদ্য স্বাধীন বাংলাদেশে সিলেটের প্রাচিনতম সাপ্তাহিক যুগভেরী পত্রিকায় লেখালেখির মাধ্যমে। এরপর কেটেছে প্রায় ৫টি দশক। আগামী ২০২২ সালে তাঁর সাংবাদিকতার ৫০ বছর পূর্তি হবে।

একসময় তিনি ১৯৯২ সালে নিজ সম্পাদনায় সিলেটের বিশ্বনাথ থেকে প্রকাশ করেন মাসিক বিশ্বনাথ দর্পণ। এই দর্পণ পত্রিকা তিনি লন্ডনে আসার পর থেকে প্রকাশ করছেন প্রবাস দর্পণ হিসাবে। তাছাড়া লন্ডন আসার পর তিনি সাপ্তাহিক সুরমা পত্রিকার বার্তা সম্পাদক হিসেবে ছয় বছর দায়িত্ব পালন করেন এবং একই সাথে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক বাংলাবাজার পত্রিকা, নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা পত্রিকা এবং কানাডা থেকে প্রকাশিত সাপ্তাহিক দেশে বিদেশে পত্রিকার যুক্তরাজ্য প্রতিনিধি হিসেবে কাজ করেন।

তিনি একজন উপস্থাপক হিসেবেও একসময় কাজ করেছেন এদেশে প্রথম বাংলা ভাষাভাষী টিভি চ্যানেল ‘বাংলা টিভি’তে। তিনি এ সময় ‘কেমন আছেন’ নামে একটি ডকুমেন্টারি উপস্থাপন করেন। এ অনুষ্ঠানটি অত্যন্ত জনপ্রিয় ছিল। বর্তমানে তিনি বিভিন্ন টকশোতে নিয়মিত অংশগ্রহণ করে থাকেন। বর্তমানে নিজস্ব পরিচালনায় দর্পণ টিভি অনলাইন এর উপস্থাপনা করে যাচ্ছেন।

একজন কলামিস্ট হিসেবেও তিনি বিশেষভাবে পরিচিত। বিভিন্ন পত্রিকায় তার লেখা কলামগুলি বিভিন্ন সময়ে ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছে। তার মধ্যে রয়েছে, গ্রামবাংলায় লন্ডনের প্রভাব, সমাজ দর্পণ এবং সময় চিন্তা, ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ ‘লন্ডনের রোজনামচা’ প্রভৃতি। তাছাড়া বিভিন্ন সময়ে সমসাময়িক বিষয়ের উপর তিনি প্রতিবেদন বা কলাম লিখে থাকেন।

তাঁর লেখা বেশ কয়েকটি বই ও ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। তার মধ্যে রয়েছে – বহির্বিশ্বে আলোকিত বাংলাদেশ, মুক্তিযুদ্ধের স্মৃতিকথা এবং একটি কবিতার বই “সোনার হরিণ”। তাছাড়াও তিনি বেশ কয়েকটি বইয়ের সম্পাদনার কাজও করেছেন। তার মধ্যে রয়েছে – বঙ্গবীর জেনারেল মোহাম্মদ আতাউল গণি ওসমানীর জন্ম শতবার্ষিকী উপলক্ষে রচিত ‘হৃদয়ে সর্বাধিনায়ক’ প্রভৃতি।

এসবের পাশাপাশি তিনি এখন নতুন পরিচয়ে গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন। তবে ইতিমধ্যেই তার কিছু গীতিকাব্য বাংলাদেশের এটিএন বাংলায় খন্দকার ইসমাইল এর উপস্থাপনায় ‘স্মাইল শো’ অনুষ্ঠানে পরিবেশিত হয়েছে।

একজন কবি হিসেবে রয়েছে তার বিশেষ পরিচিতি। তার লেখা কবিতা আবৃত্তি করেছেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী সেলিনা জাহানসহ আরো কয়েকজন বাচিকশিল্পী।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!