শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বৃটেন থেকে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা নেদারল্যাণ্ডসের



বৃটেনে নতুন ধরনের করোনাভাইরাসের সন্ধান পাওয়ায় ডাচ সরকার বৃটেনের সঙ্গে আপাতত ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। জানাগেছে নেদারল্যাণ্ডসেও একই ধরণের নতুন এই কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হওয়ায় তারা এই ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। রবিবার এক বার্তায় ডাচ সরকার জানিয়েছে, আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের মন্ত্রীপরিষদ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে যুক্তরাজ্য থেকে নেদারল্যান্ডসে আসা ফ্লাইট বন্ধের নির্দেশ দিয়েছে। এছাড়া অন্য পরিবহনগুলোও খতিয়ে দেখা হচ্ছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

নেদারল্যাণ্ডসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাজ্যে কোভিড-১৯ ভাইরাসের এক অতি সংক্রামক মিউট্যান্ট বা জাত ছড়িয়ে পড়ছে। এটা সাধারণ কোভিডের তুলনায় আরো সহজে ও দ্রুত ছড়ায়। এবং এটা শনাক্ত করাও কঠিন। মন্ত্রণালয় আরো জানায়, যুক্তরাজ্যের নতুন ধরনের এই ভাইরাসের সংক্রমণ রোধে যাত্রীদের চলাচল যথাসম্ভব সীমিত ও নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছে ডাচ পাবলিক হেলথ বডি (আরআইভিএম)। আগামী কয়েক দিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলোর সঙ্গে মিলিতভাবে ডাচ সরকার যুক্তরাজ্যের নতুন এই ভাইরাসের ঝুঁকি কীভাবে কমানো যায় তা খতিয়ে দেখবে।

শনিবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ও বিজ্ঞানীরা জানিয়েছেন, যুক্তরাজ্যে নতুন ধরনের এক করোনাভাইরাসের সন্ধান পাওয়া গেছে যা স্বাভাবিকের চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক। তবে ভাইরাসের নতুন এই ধরনটি বেশি প্রাণঘাতী না বলে ধারণা করা হচ্ছে। এবং এর বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতাও অটুট থাকবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা ব্রিটিশ কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ রাখছেন। নতুন এ করোনাভাইরাসের বৈশিষ্ট্য সম্পর্কে আরো জানার পর তারা জনগণকে অবহিত করবেন।

নেদারল্যাণ্ডসে বর্তমানে পাঁচ সপ্তাহব্যাপী লকডাউন চলছে। মধ্য জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে এ লকডাউন। এ সময় চলাকালীন স্কুলসহ সকল অপ্রয়োজনীয় দোকান বন্ধ থাকবে।

সূত্র: আলজাজিরা।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!