রবিবার, ১৭ জানুয়ারী ২০২১ খ্রিস্টাব্দ | ৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ

সিলেট মহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক হলেন ওসমানীনগরের দিপন



এডভোকেট গোলাম সোবহান চৌধুরী দিপন

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ  কমিটি ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাতে দলীয় প্রধানের অনুমতিক্রমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কমিটির অনুমোদন দেন। কমিটির সভাপতি হিসেবে – বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক হিসেবে – অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নাম আগেই ঘোষিত হয়েছিল।

আজ পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ হয়েছে।  পূর্ণাঙ্গ কমিটিতে তথ্য ও গবেষণা সম্পাদক হিসেবে স্থান পেয়েছেন – এডভোকেট গোলাম সোবহান চৌধুরী দিপন। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন সুনামধন্য আইনজীবি।  এডভোকেট দিপনের পৈতৃক নিবাস – সিলেট জেলার ওসমানীনগর উপজেলার উসমানপুর ইউনিয়নের বেরাখাল গ্রামে। তাঁর বাবা প্রখ্যাত বাম রাজনীতিবিদ, জেলা জাসদের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার চৌধুরী এবং মা জাহানারা বেগম চৌধুরী। বর্তমানে সিলেট শহরের শাপলাবাগ এলাকায় তাঁর স্থায়ী বসবাস।

সিলেট নগরীর পূর্বপ্রান্তে সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা এমসি কলেজ শিশু বিদ্যালয়ে দিপনের পড়ালেখার হাতকড়ি । এমসি কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স ও এমএ সম্পন্ন করেন। তারপর বছর পাঁচেক কলেজের অধ্যাপনার পাশাপাশি আইন ডিগ্রি অর্জন করে যোগ দেন সিলেট বারে এবং এখন দেশের সর্বোচ্চ আদালতে ওকালতিতে নিয়েজিত আছেন ।

এমসি কলেজে ছাত্ররাজনীতির মধ্য দিয়ে তাঁর রাজনৈতিক জীবনের যাত্রা শুরু। রাজনীতিতে পরিচ্ছন্ন ভাবমূর্তির এই নেতা ছাত্রাবস্থায় এমসি কলেজ ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক এবং পরে সিলেট মহানগর আওয়ামী লীগের সম্পাদক মন্ডলীর সদস্য হিসেবে বহুদিন দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। বর্তমানে সিলেট মহানগর আওয়ামী লীগে তথ্য ও গবেষণা সম্পাদক হিসেবে স্থান পেলেন।

সিলেট মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি –  সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সিনিয়র  সহ সভাপতি এড মফুর আলী, আসাদ উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, জিএমজেড কয়েছ গাজি, ফয়জুর আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, এড. প্রদীপ ভট্টাচার্য্য, মো. সানাওর, হেলাল বক্স ও জগদীশ চন্দ্র দাস।  সাধারণ সম্পাদক: অধ্যাপক জাকির হোসেন,  যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম হাসান জেবুল, আজাদুর রহমান আজাদ ও বিধান কুমার সাহা। আইন সম্পাদক এড. বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় সম্পাদক তপন মিত্র, তথ্য ও গবেষণা সম্পাদক এড. গোলাম সোবহান চৌধুরী দিপন, ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক মোখলেচুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম সম্পাদক নজমুল ইসলাম ইয়াহিয়া, প্রচার ও প্রকাশণা সম্পাদক আব্দুর রহমান জামিল, বন ও পরিবেশ সম্পাদক আজহার উদ্দিন জাহাঙ্গীর, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মহি উদ্দিন লোকমান, মহিলা সম্পাদক মিসেস আসমা আহমদ, মুক্তিযোদ্ধ সম্পাদক মোহাম্মদ জোবের খান, যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শিল্প ও বাণিজ্য সম্পাদক প্রদীপ পুরকায়স্থ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংষ্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. মোহাম্মদ হোসেন রবিন, সাংগঠনিক সম্পাদক এড. সৈয়দ শামীম আহমদ, এড. সালেহ আহমদ সেলিম, ডা. আরমান আহমদ শিপলু, দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্তী, প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমদ চৌধুরী। সদস্যবৃন্দ হলেন, ড. একেএম আব্দুল মোমেন এমপি, আজম খান, এসএম আবজাদ হোসেন, দিবাকর ধর রাম, আব্দুল আহাদ চৌধুরী মিরন, প্রিন্স সদরুজ্জামান চৌধুরী, এড. কিশোর কুমার কর, মো. আব্দুল আজিজ জুনেল, মিসেস নুরুন নেছা নেহা, সান্তনু দত্ত সন্তু, আজম খান (মজুমদারী), মো. শাহাজহান, মুক্তার খান, এড. জাহিদ সারোয়ার সবুজ, রাহাত তরফদার, এমরুল হাসান, সুদীপ দে, সাব্বির খান, সৈয়দ কামাল, সাইফুল আলমস্বপন, তাহমিন আহমদ তাকু, রোকসান পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জাফর আহমদ চৌধুরী, লিপন বক্স, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, মহসিন চৌধুরী, ইঞ্জি. আতিকুর রহমান সাহেদ, শিপা বেগম গুপা, এড.তারাননুম চৌধুরী, জুমাদিন আহমদ, রফিকুল ইসলাম ঝলক, মাহফুজ চৌধুরী জয়, ইলিয়াছ আহমদ জুয়েল।

সম্মানিত জাতীয় পরিষদের সদস্য এড. রাজ উদ্দিন।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!