এশিয়া কাপে উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ

এশিয়া কাপ ২০১৮ : ১৫ সেপ্টেম্বর – ২৮ সেপ্টেম্বর

এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুবাইয়ে এই ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। ‘বি’ গ্রুপে এই দুই দলের সঙ্গী আফগানিস্তান। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। তাদের সঙ্গী হবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল। মূল টুর্নামেন্ট শুরুর আগে যে বাছাইপর্বে খেলবে হংকং, মালয়েশিয়া, ওমান, সংযুক্ত আরব আমিরাত, নেপাল ও সিঙ্গাপুর। ২৪ জুলাই এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি।

এশিয়া কাপের সর্বশেষ ম্যাচটাতেও ছিল বাংলাদেশ। ২০১৬ সালের ওই আসরে ভারতের কাছে ফাইনালে ৮ উইকেটে হেরেছিল স্বাগতিকরা। দুই বছর পর এবার আরও একটা এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে আবার বাংলাদেশ। এবার প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

এশিয়া কাপের সর্বশেষ আসরটা অবশ্য ছিল টি-টোয়েন্টি সংস্করণে। এবার হবে ওয়ানডে। সর্বশেষ আসরের পরই নিয়ম করা হয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে, ওয়ানডে বিশ্বকাপের আগে এশিয়া কাপও হবে ওয়ানডে সংস্করণে। প্রথমে টুর্নামেন্টটা ভারতে হওয়ার কথা থাকলেও তারা স্বাগতিক হতে রাজি না হওয়ায় সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হয়েছে।

বাংলাদেশ গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচটা খেলবে ২০ সেপ্টেম্বর আবুধাবিতে। টুর্নামেন্টের সবচেয়ে বড় আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচটা হবে ১৯ সেপ্টেম্বর দুবাইয়ে। এর আগের দিনই ভারত একই মাঠে নিজেদের প্রথম ম্যাচটা খেলবে বাছাইপর্ব থেকে আসা দলের বিপক্ষে। মানে পরপর দুই দিন দুটি ম্যাচ খেলতে হবে ভারতকে।

গ্রুপ পর্ব থেকে সেরা দুই দল জায়গা করে নেবে পরের রাউন্ডে। এই চার দল নিয়ে শুরু হবে ‘সুপার ফোর’। এই রাউন্ডে প্রতিটি দল খেলবে তিনটি করে ম্যাচ। এরপর সেরা দুই দল জায়গা করে নেবে ২৮ সেপ্টেম্বর দুবাইয়ের ফাইনালে।

শেয়ার করুন: