শেষ ম্যাচে দুর্দান্ত জয়ে জিম্বাবুয়েকে ধবলধোলাই

চট্টগ্রামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৭ উইকেটে হারিয়ে এক দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। সৌম্য সরকার ও ইমরুল কায়েসের ঝড়ো দুটি সেঞ্চুরির ইনিংসে ভর করে এই জয় পায় টাইগাররা। আগের দুটি ম্যাচে ও সহজে জয় পায় টাইগাররা। যার ফলে একরকম হেসেখেলেই সিরিজটা নিজেদের করে নিল বাংলাদেশ ৩-০ ব্যবধানে। ধবলধোলাই!

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে এদিন দারুণ ব্যাট করেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে সফরকারী দল সংগ্রহ করে ২৮৬ রান। দলের পক্ষে শতক হাঁকান সিন উইলিয়ামস। ১০টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৩ বলে খেলা ১২৯ রানের এই ইনিংসে ভর করেই সম্মানজনক সংগ্রহ পায় দলটি। এর আগে দলীয় ৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল দলটি। উইলিয়ামসের সাথে সেই চাপ সামলানোর দায়িত্ব নেন ব্রেন্ডন টেলর, যার মোকাবেলা করা ৭২ বল থেকে আসে ৭৫ রান। এছাড়া সিকান্দার রাজা ৪০ ও পিটার মুর ২৮ রান করেন।

বাংলাদেশের বোলারদের পক্ষে নাজমুল ইসলাম অপু দুটি এবং আবু হায়দার রনি ও মোহাম্মদ সাইফউদ্দিন একটি করে উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের প্রথম বলেই এলবিডব্লিউর শিকার হন লিটন দাস, যা থেকে তিনি বাঁচতে পারেননি রিভিউ নিয়েও। তবে এরপর জিম্বাবুয়ের বোলারদের উপর চড়াও হন আরেক ওপেনার ইমরুল কায়েস ও ওয়ান ডাউনে নামা এই ম্যাচের মধ্য দিয়ে দলে ফেরা সৌম্য সরকার। দুজনের ঝড়ো ব্যাটিংয়ে সহজেই বাংলাদেশ এগোতে থাকে জয়ের পথে। দারুণ পার্টনারশিপ গড়ে শতক তুলে নেন সৌম্য ও ইমরুল। যদিও ইমরুলের শতকের আগেই সাজঘরে ফেরেন সৌম্য।

৯টি চার ও ৬টি ছক্কার মাধ্যমে ৯২ বলে ১১৭ রান করেন সৌম্য। তার বিদায়ের পর শতক তুলে নেন ইমরুল। তবে ১১২ বলে ১১৫ রানের ইনিংস খেলে বিদায় নেন ১০টি চার ও ২টি ছক্কা হাঁকানো ইমরুলও। শেষে মুশফিকুর রহিম (২৮) ও মোহাম্মদ মিঠুন (৭) জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।। তাঁরা ৭ উইকেট ও ৪৭ বল হাতে রেখেই বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২৮৬/৫ (মাসাকাদজা ২, জুয়াও ০, টেইলর ৭৫, উইলিয়ামস ১২৯*, রাজা ৪০, মুর ২৮, চিগুম্বুরা ১*; আবু হায়দার ১/৩৯, সাইফ ১/৫১, আরিফুল ০/১৭, মাশরাফি ০/৫৬, সৌম্য ০/১৬, নাজমুল ২/৫৮, মাহমুদউল্লাহ ০/৪০)।

বাংলাদেশ: ৪২.১ ওভারে ২৮৮/৩ (লিটন ০, ইমরুল ১১৫, সৌম্য ১১৭, মুশফিক ২৮*, মিঠুন ৭*; জার্ভিস ১/৪৭, এনগারাভা ০/৪৪, টিরিপানো ০/৩৩, রাজা ০/৪৭, ওয়েলিংটন মাসাকাদজা ১/৭১, উইলিয়ামস ০/৪৩, হ্যামিল্টন মাসাকাদজা ১/৩)।

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে বাংলাদেশ ৩-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সৌম্য সরকার

ম্যান অব দা সিরিজ: ইমরুল কায়েস

শেয়ার করুন: