শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের নির্বাচনে ভোট গ্রহণ চলছে



বেশ উৎসাহপূর্ণ ও আনন্দঘন পরিবেশে চলছে প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের ত্রি-বার্ষিক নির্বাচনের ভোটগ্রহণ। ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ১০:০০ ঘটিকা হতে এবং চলবে বিকাল ৬:০০ ঘটিকা পর্যন্ত। ভোট প্রদানের জন্য বৃটেনের বিভিন্ন শহর থেকে সপরিবারে ট্রাস্টিরা লণ্ডনে এসেছেন।

প্রায় ১২ কোটি ৪৬ লক্ষ টাকার তহবিলসমৃদ্ধ শিক্ষামুলক এ সংগঠনের আজকের (১২ জুন) নির্বাচন পূর্ব লন্ডনের ওয়েলক্লোজ স্ট্রিটের এনজাইন ইয়ুথ ক্লাবে অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে কমিশনারের দায়িত্বপ্রাপ্তরা হলেন: প্রধান নির্বাচন কমিশনার ব্যারিস্টার মো. আবুল কালাম, নির্বাচন কমিশনার ব্যারিস্টার মো. লুৎফুর রহমান ও নির্বাচন কমিশনার অধ্যাপক মোহাম্মদ শাহজাহান।

প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, পুরো নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে।বেশীরভাগ ভোটই কাস্ট হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

নির্বাচনে ২১টি পদের জন্য দুইটি প্যানেলে বদরুল-মীরু-আনছার পরিষদ (ঘর প্রতীক) এবং সাদ-নজমুল-মুজিবুর পরিষদ (সানফ্লাওয়ার প্রতীক) প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে প্রচার-প্রকাশনা পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সেই পদটিতে আর ভোটগ্রহণ হচ্ছে না।

বদরুল-মীরু-আনছার পরিষদ (ঘর প্রতীক) এর প্রার্থীরা হচ্ছেন: মো. বদরুল ইসলাম চেয়ারম্যান পদপ্রার্থী, মোঃ ফজলউদ্দিন সিনিয়র ভাইস চেয়ারম্যান প্রার্থী, মো. আব্দুল বাছিত সহসভাপতি প্রার্থী, মোঃ বাহাউদ্দিন সহসভাপতি প্রার্থী, মিজানুররহমান মীরু সাধারণ সম্পাদক প্রার্থী, রুহেল আহমেদ সহসাধারণ সম্পাদক প্রার্থী, শিবাক আহমেদ সহসাধারণ সম্পাদক প্রার্থী, মোহাম্মদ আনছার মিয়া কোষাধ্যক্ষ প্রার্থী, বাবুল আহমেদ কামালী সহকোষাধ্যক্ষ, আছাওর আলী মেম্বারশীপ সেক্রেটারীপ্রার্থী, মোঃ আলিম আল রাজী জামান সাংগঠনিক সম্পাদক প্রার্থী, জামান আহমদ প্রচার-প্রকাশনা সম্পাদক পদপ্রার্থী, মো. আলী হোসেন দপ্তর সম্পাদক প্রার্থী ও রওশন আরা চৌধুরী মহিলা সেক্রেটারী প্রার্থী। নির্বাহী সদস্যপদে প্রার্থীরা হলেন: আলহাজ মওলানা মোহাম্মদ গোলাম কিবরিয়া, জাকির হোসেন, আসক আলী, মতিউর রহমান, বাবলা আহমদ লেবু , মোহাম্মদআব্দুর রহিম ও নূর মিয়া।

সাদ-নাজমুল-মুজিব পরিষদ (সানফ্লাওয়ার প্রতীক) এর প্রার্থীরা হচ্ছেন: সাদ মিয়া চেয়ারম্যান পদপ্রার্থী, বদরুজ্জামান চৌধুরীসিনিয়র ভাইস চেয়ারম্যান প্রার্থী, আব্দুল কাদির রুনু সহসভাপতি প্রার্থী, হাজী মাহমুদ আলী সহসভাপতি প্রার্থী, নাজমুলইসলাম সাধারণ সম্পাদক প্রার্থী, আব্দুল মজিদ (সিরাজ) সহসাধারণ সম্পাদক প্রার্থী, কবির আহমেদ (রাসেল) সহসাধারণসম্পাদক প্রার্থী, মুজিবুর রহমান চৌধুরী কোষাধ্যক্ষ প্রার্থী, দবির আহমেদ সহকোষাধ্যক্ষ, আতিকুর রহমান মেম্বারশীপসেক্রেটারী প্রার্থী, মফিজুর রহমান খান সাংগঠনিক সম্পাদক প্রার্থী, মোঃ ওয়াহিদ আহমদ দপ্তর সম্পাদক প্রার্থী ও রওশনআরাবেগম মহিলা সেক্রেটারী প্রার্থী। নির্বাহী সদস্যপদে প্রার্থীরা হলেন: মো. আওলাদ আলী, পিয়ার আলী, মো. শানুর মিয়া, নুরুলহাসান (ইকবাল), গৌছ আলী, মোহন মিয়া, মোশাহিদ মিয়া।

এবারের নির্বাচনে দুটি প্যানেলই বেশ জনগুরুত্বপূর্ণ কিছু অঙ্গীকার নিয়ে ভোটারদের ভোট প্রার্থনা করেছেন। বদরুল-মীরু-আনছার পরিষদ (ঘর প্রতীক) এর নির্বাচনী অঙ্গীকারনামায় রয়েছে – (১) জরুরী ভিত্তিতে ট্রাস্টকে বাংলাদেশে নিবন্ধনেরঅসমাপ্ত কাজ সম্পন্ন করা , (২) বিভিন্ন ইউনিয়নের স্কুল ও কলেজের মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদানের প্রক্রিয়াআধুনিকায়ন করা, (৩) মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে কারিগরি শিক্ষা ব্যবস্থার উদ্যোগ গ্রহন করা, (৪) বালাগঞ্জ-ওসমানীনগরে ভ্রাম্যমান লাইব্রেরী চালু করা ।

সাদ-নাজমুল-মুজিব পরিষদ (সানফ্লাওয়ার প্রতীক) এর অঙ্গীকারনামায় রয়েছে — (১) সংবিধান সমুন্নত রেখে আন্তর্জাতিকচ্যারিটি রেজিস্ট্রশনের প্রক্রিয়া দ্রুত করা। (২) বাংলাদেশে ভূমি ক্রয় করে স্থায়ী ভবন ও অফিস নির্মাণ করা। (৩) বৃত্তি প্রদানপদ্ধতি সময়োপযুগী করার লক্ষ্যে পুনঃমূল্যায়ন করা। (৪) ট্রাস্টিদের সুবিধার্থে পোস্টাল বা প্রক্সি ভোট চালু করা।

উল্লেখ্য, সিলেটের বালাগঞ্জ-ওসমানীনগর এলাকার শিক্ষা উন্নয়নের লক্ষ্যে এলাকার যুক্তরাজ্য প্রবাসীরা মিলে ১৯৯১ সালে এইসংগঠন প্রতিষ্ঠা করেন। এখন এই সংগঠনের ট্রাষ্টি সংখ্যা ৩৮১০ জন। এই সংগঠনের নামে বাংলাদেশের তিনটি ব্যাংকে প্রায়১২ কোটি ৪৬ লাখ টাকা মুলধন হিসেবে জমা আছে । এই সঞ্চয় থেকে বছরে মুনাফা আসে ১ কোটি ১২ লাখ টাকা। এই টাকাথেকেই প্রতি বছর এলাকার শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করা হয়। দুই উপজেলার ১৪টি ইউনিয়নের গরীব ও মেধাবীশিক্ষার্থীদেরকে এই বৃত্তি প্রদান করা হয়। ষষ্ঠ শ্রেনী থেকে একাদ্বশ শ্রেণী পর্যন্ত প্রতি শিক্ষার্থীকে ৪ হাজার টাকা করে এবং ডিগ্রীপর্যায়ের শিক্ষার্থীকে এককালীন ১০ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়। প্রতিষ্ঠার পর থেকে গত ৩০ বছরে কমপক্ষে ২০হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে এই এডুকেশন ট্রাস্ট। দেশের বাইরে প্রবাসে এই সংগঠ কমিউনিটি সংগঠনগুলোর মধ্যেসবচেয়ে বড় এবং এর তহবিলে সঞ্চয়ের পরিমানও সবার চেয়ে বেশি। এলাকায় শিক্ষার প্রসারে এই সংগঠন অনুকরণীয় দৃষ্টান্তস্থাপন করে চলেছে।

 

 

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!