বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ভূমধ্যসাগরে নৌকাডুবি: বেঁচে যাওয়া ১৭ জনের সকলেই বাংলাদেশি



ছবি: ইন্টারনেট

ভূমধ্যসাগরে ডুবে যাওয়া একটি নৌকা থেকে ১৭ বাংলাদেশিকে উদ্ধার করেছে ইতালি কর্তৃপক্ষ। ওই নৌকাতে মোট ৪৭ জন ছিলেন এবং তাদের মধ্যে ৩০ জন ডুবে গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। বাকি ১৭ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে, যাদের সকলেই বাংলাদেশি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়, লিবিয়া থেকে অবৈধপথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তারা ইতালি যাচ্ছিলেন। সোমবার ইতালি কর্তৃপক্ষ তাদের উদ্ধার করে উপকূলে নিয়েছে। ইতালি অভিমুখে যাত্রা করা নৌকাটি গত রোববার বৈরী আবহাওয়ার মধ্যে পড়ে এবং উল্টে যায়। উদ্ধার হওয়া ১৭ বাংলাদেশিকে সিসিলির শহর পোজালোতে রাখা হয়েছে। অভিবাসীবাহী কোনো নৌকা বিপদে পড়লে দাতব্য সংস্থা ‘অ্যালার্ম ফোন’-এর কাছে সংকেত পাঠিয়ে থাকে।

দাতব্য সংস্থাটির দাবি, শনিবার নৌকাটি বিপদে পড়েছে বলে জানানোর পরও ইতালি কর্তৃপক্ষ সময়মতো সেখানে তাদের কোস্টগার্ডকে পাঠায়নি। ইতালি কর্তৃপক্ষ চেষ্টা করছিল যেন ওই মানুষদের ইতালিতে না নিতে হয়। এ জন্য তারা দেরি করছিল। তারা চাইছিল লিবিয়ার কর্তৃপক্ষ যেন ঘটনাস্থলে যায় এবং ওই মানুষদের লিবিয়ায় ফিরিয়ে নিতে বাধ্য হয়।

তবে ইতালির দাবি, নৌকাটি যেখানে ডুবেছে তা তাদের আওতাভুক্ত এলাকা নয়। তারপরেও নৌকাটি ডুবে যাওয়া ঠেকাতে ইতালি সাধ্যমতো ব্যবস্থা নিয়েছে বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি। লিবিয়ার বেনগাজি বন্দর থেকে প্রায় ১১০ মাইল উত্তর-পশ্চিমের সাগর এলাকায় নৌকাটি উল্টে গিয়েছিল। চলতি বছর এ পর্যন্ত ২০ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!