বুধবার, ২৪ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় অনলাইন নিউজ পোর্টাল ‘বায়ান্ন নিউজ’-এর উদ্বোধন সম্পন্ন



মশিউর নেরু, ঢাকা থেকে।। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সাবেক পরিচালক ও বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. সেলু বাসিদ বলেছেন- বাংলা ভাষা কেউ আমাদেরকে করুণা করে দেয়নি। বুকের তাজা রক্ত দিয়ে এই ভাষাকে অর্জন করতে হয়েছে। এই ভাষার জন্য আমাদের ভাইয়েরা বুকের তাজা রক্ত অকাতরে বিলিয়ে দিয়েছে। এজন্য এই ভাষার যথাযথ মূল্যায়ন করতে হবে। কোন ভাবেই ভাষাকে বিকৃত করা যাবেনা। বিশেষ করে গণমাধ্যমে ইদানিং দেখা যায় ভাষার প্রয়োগের ক্ষেত্রে অনেক ত্রুটি বিচ্ছুতি, বায়ান্ন নিউজ আশা করি এর থেকে বেরিয়ে আসবে।

২১শে ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৪ঘটিকায় জাতীয় অনলাইন প্রেসক্লাব মিলনায়তনে বায়ান্ন নিউজ এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. সেলু বাসিদ।

বায়ান্ন নিউজের সম্পাদক রাজা সায়মন এর সভাপতিত্বে ফাতেহুল আলম শুভ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ অনলাইন নিউজপোর্টাল অ্যাসোসিয়েশন- বনপার সাধারণ সম্পাদক ও জাতীয় অনলাইন প্রেসক্লাবের সদস্য সচিব রোকমুনুর জামান রনি, জাতীয় অনলাইন প্রেসক্লাবের সমন্বয়ক এম. সাইফুর রহমান তালুকদার।

বিশেষ অতিথির বক্তব্যে রোকমুনুর জামান রনি বলেন- তথ্যপ্রযুক্তির এই যুগে অনলাইন গণমাধ্যম বঙ্গবন্ধুরকন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সার্বক্ষনিকভাবে কাজ করছে। জাতির পিতার স্বপ্নের সোনারবাংলা বিনির্মাণে সরকারের উন্নয়ন কর্মসূচী তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে অনলাইন নিউজপের্টালগুলো বদ্ধপরিকর। তাই এসব পোর্টাল সমূহকে সরকারের পক্ষ থেকে পৃষ্টপোষকতা দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এম. সাইফুর রহমান তালুকদার বলেন- বর্তমান অবাধ তথ্যপ্রযুক্তির ছুয়ায় অনলাইন গণমাধ্যম প্রত্যেকের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্থান করে নিয়েছে। পাঠক এখন তাৎক্ষনিকভাবে নিউজ পেতে চায়। তাই অনলাইন গণমাধ্যমে প্রতিযোগীতার পাশাপাশি বস্তুনিষ্টতার দিকে লক্ষ রাখতে হবে। প্রতিযোগীতা করতে গিয়ে ভুল তথ্য উপস্থাপন করা যাবেনা। কোয়ান্টিটির পাশাপাশি কোয়ালিটি রক্ষা করতে হবে।

সভাপতির বক্তব্যে রাজা সায়মন বলেন- মহান ভাষা আন্দোলনের প্রতি সম্মান রেখে ও ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ ও লালন করেই বায়ান্ন নিউজের জন্ম হয়েছে। ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে যারা মাতৃভাষার জন্য নিজের বুকের রক্ত অকাতরে বিলিয়ে দিয়েছিলেন তাদের স্বপ্ন বাস্তবায়নে আমরা অঙ্গিকারবদ্ধ। অনেক প্রতিষ্ঠানের শ্লোগান থাকে আমরা নিরপক্ষ। কিন্তু আমরা নিরপক্ষ নই। আমরা এদেশের স্বাধিনতা, সার্বভৌত্ম, মুক্তিযুদ্ধ, ধর্মীয় সম্প্রীতি ও নির্যাতিত-নিপিড়িত মানুষের পক্ষে কথা বলব। আমরা বঞ্চিত ও অবহেলিত মানুষের কথা বলব।

তিনি আরো বলেন- আমাদের এই পথ চলায় সকলের সহায়তা ও পৃষ্টপোষকতা প্রয়োজন। বিশেষ করে কর্পোরেট প্রতিষ্ঠানের পৃষ্টপোষকতা ছাড়া গণমাধ্যম চলতে পারেনা। তাই তিনি বায়ান্ন নিউজরে পথচলায় সকলের সর্বাত্মক সহযোগীতা কামনা করেন।

এসময় উপস্থিত ছিলেন- সাংবাদিক মশিউর নেরু, সাংবাদিক ও কবি আজিম হিয়া, সাংবাদিক আলমগীর, সাংবাদিক মস্তফা মহসিন, সাংবাদিক ফারুক আফিন্দি, সাংবাদিক ওমর ফারুক প্রমুখ।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!