শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ খ্রিস্টাব্দ | ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও গাঙচিলের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী

ঢাকা গাঙচিল ১৪৪তম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত 



বিজয়ের সুবর্ণজয়ন্তী ও গাঙচিলের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ঢাকা গাঙচিল ১৪৪তম আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে। মিজানুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন একুশে পদক প্রাপ্ত কবি অসীম সাহা। বিশেষ অতিথি ছিলেন কবি অঞ্জনা সাহা, সৈয়দ আশরাফ আলী, এস এম আবদুর রহমান, আবদুল হক চাষি, মনজু খন্দকার, মুহাম্মদ মাসুম বিল্লাহ, সিরাজুল ইসলাম, মাহমুদুল আলম চৌধুরী, এবি সিদ্দিক, রফিক মজিদ, সুপ্রিয় বড়ুয়া, মোহাম্মদ আবদুল ওয়াহিদ, গ্রুপ ক্যাপ্টেন ড. ইদ্রিস আলী, থিওফিল নকরেক, রওশন আরা রুশো, শহীদুল ইসলাম, সাঈদা খানম পাঠান, মীর মনিরুজ্জামান, সিকদার লাবলু, এড. বিজন বিশ্বাস, তাহেরুজ্জামান সেলিম, হারুনুর রশীদ, মোজাইক জহির, রাশেদ আরজু, মো. নূরুল হক, রোটারিয়ান এম এ কাশেম পাটোয়ারী, জাহাঙ্গীর আলম, সৈয়দ শওকত হোসেন, সৈয়দা তৈফুন নাহার, সুমাইয়া আকতার প্রমুখ।

প্রবাসী ও বিদেশি অতিথি ছিলেন- পণ্ডিত মলয় চন্দন মুখোপাধ্যায় – ভারত, শব্দ শ্রমিক আবদুল কাইয়ূম – ভারত, কবি পুষ্পিতা চট্টোপাধ্যায় – ভারত, কবি পারুল কর্মকার – ভারত, বাচিক শিল্পী চিন্ময় রায় চৌধুরী – আমেরিকা, কণ্ঠ শিল্পী কামাল সিরাজী – আমেরিকা, কণ্ঠ শিল্পী অঞ্জলি চৌধুরী – আমেরিকা, প্রাবন্ধিক ব্যরিষ্টার শেখ আশিক – লন্ডন, কবি ও ডিজাইনার আশানূর আইরিন – দুবাই।

সম্মেলনে অংশ নিয়েছেন শুধুমাত্র গাঙচিল রেজিষ্ট্রেশনকৃত সম্মানিত সদস্যগণ। অনুষ্ঠানে তিন ভরি ওজনের স্বর্ণের সম্মাননা প্রদান করা হয় মাদারীপুরের প্রবীণ কবি আনোয়ারা রাজ্জাক আনু চৌধুরীকে। কথা শিল্পী হাসান আজিজুল হক স্মৃতি গাঙচিল সম্মাননা পান প্রবীণ সাংবাদিক আবদুর রশীদ চৌধুরী, প্রবীণ কবি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান খান ও প্রবীণ কথা সাহিত্যিক মোহাম্মদ মিজানুর রহমান।

সম্মেলনে ২০টি সেরা লেখার লেখককে সম্মাননা প্রদান করা হয়, ৫০ জন লেখককে আজীবন সদস্য সম্মাননা প্রদান করা হয় এবং ৩টি সমমনা সাহিত্য সংগঠনকে সম্মাননা প্রদান করা হয়। সেরা সাংস্কৃতিক কর্মীর পুরস্কার পান শিউলি খান। সমমনা সাহিত্য সংগঠন হিসেবে শ্রেষ্ঠ সংগঠনের পুরস্কার পায় ভিন্নমাত্রা ও শতরুপা। গাঙচিল অনলাইনের ২০ জন শিশু শিল্পীকে বই পুরস্কার দেয়া হয় এবং অনলাইনের ১০ জন লাইফ পারফরমারকে পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে ধন্যবাদ জানান শেখ শফিকুল ইসলাম ও শাহী সবুর। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন খান আখতার হোসেন, উপস্থাপনা করেন শিউলী খান, মনজুর ঈশা ও জয়া রহমান। অনুষ্ঠান শেষে সবাইকে আপ্যায়ন করা হয়। রেজিষ্ট্রেশন কৃত সদস্যদের উত্তরীয়, ব্যাজ, সম্মাননা সনদ ও সম্মেলন পত্রিকা দিয়ে বরণ করা হয়।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!