শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

আব্দুর রশীদ লুলু

চাষাবাদ বিষয়ক টুকিটাকি-১১



 চাষাবাদে বিশেষত: শাক-সবজি উৎপাদনে ক্ষতিকর পোকার আক্রমণ একটা বিরাট সমস্যা। এ সমস্যা সমাধানে অনেকেই রাসায়নিক কীটনাশক প্রয়োগ করেন। কিন্তু চাষাবাদে রাসায়নিক কীটনাশক প্রয়োগ বহুবিধ ক্ষতির কারণ হওয়ায় সতেন ব্যক্তি মাত্রেই যতদূর সম্ভব তা পরিহার করে প্রাকৃতিকভাবে ক্ষতিকর পোকা-মাকড় দমণের চেষ্টা করছেন। বেগুন গাছের পোকা দমনে ফেরোমিন ফাঁদ ব্যবহার করা যায়। অনেকে বেগুন গাছে চুলার ছাই ছিটিয়েও পোকার হাত থেকে পরিত্রানের কথা বলেন। এ ছাড়া নিম পাতা সিদ্ধ করা ঠান্ডা পানি ছিটিয়েও উপকার পাওয়া যেতে পারে। উল্লেখ্য, এভাবে (রাসায়নিক সার ও রাসায়নিক কীটনাশক প্রয়োগ ব্যতিরেকে) উৎপাদিত ‘অরগানিক’ শাক-সবজির চাহিদা দিন দিন দেশে (এবং বিশ্বজুড়ে) বাড়ছে। যা চাষাবাদে সংশ্লিষ্ট সবার জন্যই বিভিন্ন ভাবে লাভজনক।

 ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’, আমিষ ও ক্যালসিয়াম সমৃদ্ধ টমেটো শীতকালীন সবজি হলেও এখন দেশে গ্রীষ্মকালেও সফলভাবে চাষাবাদ হচ্ছে। টমেটো কয়েকটা ভালো জাত হলো- বারি টমেটো-১ (মানিক), বারি টমেটো-২ (রতন) এবং বারি টমেটো-১০ (অনুপমা)। বারি টমেটো-১০ (অনুপমা) গ্রীষ্ম মৌসুমে চাষাবাদের উপযোগী এবং এটি উচ্চ ফলনশীল শংকর জাত। টমেটো চাষাবাদে অন্যান্য বিষয়ের সাথে খেয়াল রাখতে হবে বাতাসে এবং ফলের ভারে যাতে গাছ হেলে না পড়ে। এ জন্য গাছে বাড়ন্ত অবস্থায় ঠেকনা/মাচা দিতে হয়। উল্লেখ্য ঠেকনা/মাচার জন্য বাঁশের তৈরী কাঠি, বাঁশের কঞ্চি/ডাল, ধৈষ্ণার কাঠি প্রভৃতি ব্যবহার করা যেতে পারে।

 দেশের অন্যতম জনপ্রিয় ফল কলা সারা বছরই কম-বেশি পাওয়া যায়। পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ এ ফল অনেকেই হেলা-ফেলায় চাষাবাদ করেন। কিন্তু ভালো ফলনের জন্য হেলা-ফেলায় নয় বরং যত্ন সহকারে কলার চাষাবাদ করা প্রয়োজন। আগাছা কলার চাষাবাদের জন্য ক্ষতিকর। দেখা মাত্র তাই কলার বাগন থেকে আগাছা তুলে ফেলতে হবে। হাত দিয়ে আগাছা তুলে ফেলার সাথে সাথে প্রয়োজনে কোদাল দিয়ে মাটি কুঁপিয়েও আগাছা দমণ করা যেতে পারে। বলা প্রয়োজন, কোদাল দিয়ে মাটি কুপিয়ে আগাছা দমণের সাথে সাথে কলা গাছে সার দেয়ার কাজও সারা যেতে পারে। এতে সময় ও শ্রম বাঁচবে। উল্লেখ্য, ফল হিসেবে ব্যবহার ছাড়াও পিঠা, ভর্তা, চিপস, আইসক্রিম এবং অন্যান্য খাদ্য প্রক্রিয়াজাত করণে কলা ব্যবহৃত হয়। অর্থাৎ সব মিলিয়ে কলার চাহিদা প্রচুর এবং এর চাষাবাদ লাভজনক।

 চাষাবাদে বীজ অত্যন্ত জরুরী বিষয়। কিন্তু ক্রমান্বয়ে কৃষকের হাতে বীজ না থেকে তা সরকারী-বেসরকারী বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের কর্তৃত্বে চলে যাচ্ছে। বিশেষ করে ধানের ক্ষেত্রে এ কথাটা বেশি প্রযোজ্য। বাংলাদেশ পৃথিবীর মধ্যে অন্যতম ধান উৎপাদনকারী দেশ এবং এখানকার প্রায় ৭০ শতাংশ কৃষক ধান উৎপাদনে জড়িত। কিন্তু জিন কৌশলে উদ্ভাবিত জিই-জিএম ধান প্রচলন ও সম্প্রসারণ করছে বহুজাতিক কোম্পানী। এ অবস্থায় অনেকেই কৃষক পর্যায়ে ধান বীজ সংগ্রহ ও সংরক্ষণের জন্য তাগিদ দিচ্ছেন। এতে কৃষক বীজের জন্য পরমুখাপেক্ষি যেমন হবেন না, তেমনি ধানের বৈচিত্র্যও রক্ষা হবে। উল্লেখ্য, জীন কৌশলে উৎপাদিত ধান বীজের মাধ্যমে চাষাবাদ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে অনেকই মনে করেন।

 রসে ভরা আনারস প্রায় সবারই জিভে পানি আনে। এমন পুষ্টিকর ও সুস্বাদু ফলের ভালো ফলন পেতে চাষাবাদে উপযুক্ত পরিচর্যা দরকার। আনারস গাছে রসের অভাব হলে সেচের ব্যবস্থা করতে হবে। আবার অতিরিক্ত পানি জমলে তা নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া ভালো ফলনের জন্য অবশ্যই সময় সময় আগাছা দমণ করতে হবে। হাত দিয়ে সম্ভব না হলে নিড়ানী দিয়ে আগাছা দমণ করতে হবে। আনারসের চারা গাছ বেশী লম্বা হলে ৩০ সে.মি. রেখে আগা সমান করে কেটে দিতে হবে। উল্লেখ্য, আনারসের চারা রোপণের উপযুক্ত সময় অক্টোবর-নভেম্বর। চারা রোপণের ১৫-১৬ মাস পর ফসল সংগ্রহ সম্ভব।

 পরিবর্তিত জলবায়ুর প্রেক্ষিতে বিশ্বজুড়ে চাষাবাদ হুমকীর মুখে পড়েছে। বিশেষ করে বাংলাদেশের কৃষির জন্য পরিবর্তিত জলবায়ু বিরাট সমস্যা। এ প্রেক্ষিতে দেশের চাষাবাদে সরকারের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের আরো সক্রিয় সহযোগিতা প্রয়োজন বলে অভিজ্ঞ মহল মনে করেন। উল্লেখ্য, পরিবর্তিত জলবায়ুর মাঝেও চাষাবাদে চীন ক্রমাগত সাফল্য অর্জন করছে। চীনে সরকারের পাশাপাশি বিশ্ব ধনকুব বিল গেটসের প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর মতো বিভিন্ন প্রতিষ্ঠান চাষাবাদে মোটা অংকের অর্থ সহযোগিতা দিয়ে যাচ্ছে। কৃষি ও কৃষকের কল্যাণকামী আমাদের বিশ্বাস, এমন সহযোগিতা পেলে চাষাবাদে নি:সন্দেহে বাংলাদেশ রেকর্ড সৃষ্টি করবে। একই সাথে দেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হবে এবং বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তায় উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে। ১১ মার্চ ২০১১

লেখক, সম্পাদক – আনোয়ারা (শিকড় সন্ধানী প্রকাশনা)।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!