শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

জনবল সংকটসহ নানাবিধ সমস্যায় জর্জরিত বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স



জনবল সংকটসহ বিভিন্ন কারণে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। যার দরুণ উপজেলার ৬টি ইউনিয়নের জনগণ দিনের পর দিন উপযুক্ত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

৩১ শয্যাবিশিষ্ট হাসপাতলটির সুদীর্ঘ ৫০ বছর পূর্বে নির্মিত ভবনটির হয়েছে জরাজীর্ণ অবস্থা। রোগীদের দুটি ওয়ার্ডের ভিতরে বৃষ্টির পানি গড়িয়ে পড়ে। দীর্ঘদিন ধরে মেটারনিটি বিভাগটি বন্ধ হয়ে আছে। যার দরুণ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গর্ভবতী ও প্রসূতি মায়েরা। তাদের দ্বারস্থ হতে হচ্ছে সিলেট জেলা শহরের হাসপাতালগুলোর। এতে দুর্ভোগ বাড়ছে চিকিৎসা নিয়ে আসা রোগীদের।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা জানায়, বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মূল্যবান যন্ত্রপাতিগুলাে দীর্ঘ কয়েক বছর ধরে অকেজো হয়ে পড়ে আছে । যেখানে রয়েছে অ্যানেস্থেশিয়া, সিজারিয়ান সেট, ইনকিউবেটর, স্পার্কিং মেশিন ও ডায়াখার্মিসহ অনেক মূল্যবান যন্ত্রপাতি। ২০০৪ সাল থেকে এক্স-রে মেশিন ও ২০০০ সাল থেকে জেনারেটরটি নষ্ট হওয়ায় স্বাস্থ্যসেবা প্রদানেও মারাত্মক বিঘ্নতা সৃষ্টি হচ্ছে। রয়েছে প্রচুর জনবল সংকট। ৬টি উপস্বাস্থ্য কেন্দ্রে – ২৪ টি পদের মধ্যে ১৩ টি পদ শুন্য। স্যাটেলাইট ক্লিনিকের ৩৭টি পদের মধ্যে ৪টি পদ শুন্য ও ১৭ জন ডাক্তারের মদ্যে আছেন মাত্র ৫ জন। তাছাড়া চিকিৎসকদের শহরমুখী প্রবণতা ও পর্যাপ্ত ঔষধ সরবরাহ না করায় প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত হচ্ছেন উপজেলার মানুষেরা।

হাসপতালের সামগ্রিক বিষয় নিয়ে বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এস এম শাহরিয়ার জনবল সংকটসহ বিভিন্ন সমস্যার কথা জানান। তিনি দীর্ঘদিন ধরে এক্সরে মেশিন নষ্টসহ প্রয়োজনীয় ডাক্তার সংকট ও ৩১ শয্যার হাসপাতালটি ৫০ শয্যায় উন্নিত করণের কাজটি এখনও শুরু না হওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে উর্ধতন কতৃপক্ষকে বিষয়গুলি লিখিতভাবে একাধিকবার অবগত করেছেন বলে ও জানান।

এদিকে, হাসপাতালের রাস্তাটিরও বেহাল দশা। এই বেহাল দশার কারণে হাসাপাতালে আসা রোগীদের চরম দুর্ভোগ নিয়ে চলাফেরা করতে হয়। রাস্তার ধারে দীর্ঘদিন ধরে ফেলে রাখা হয়েছে পুরনো অ্যাম্বুলেন্সটি। হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০০৬ সালে হাসপাতালের অ্যাম্বুলেন্সটি নষ্ট হওয়ার পর দুটি অ্যাম্বুলেন্সের দাবি রাখা হলেও ২০০৯ সালে নতুন একটি অ্যাম্বুলেন্স প্রদান করা হয়। যেটি এখন নষ্ট হয়ে পড়ে আছে।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!