রবিবার, ৯ মে ২০২১ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

সিলেটে প্রথমবারের মতো সাংবাদিকতা কোর্স চালু করছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি



সিলেটে প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতিহাসে এই প্রথমবারের মতো সাংবাদিকতা কোর্স চালু করছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। আগামী মাস (অক্টোবর) থেকেই সাংবাদিকতায় সার্টিফিকেট কোর্স চালু করবে সিলেটের শীর্ষস্থানীয় এই বেসরকারি বিশ্ববিদ্যালয়। এছাড়া আগামী বছর থেকে সাংবাদিকতা বিভাগের অধীনে বিএসএস (অনার্স) কোর্স চালুর সিদ্ধান্তও নিয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। সোমবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

জনাকীর্ণ সংবাদ সম্মেলনে সাংবাদিকতা কোর্স চালুর বিষয়ে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। তিনি বলেন, ‘স্বাধীনতার পর দেশে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্র যতটা সম্প্রসারিত হয়েছে, এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির অভাবও ততোটাই বেড়ে চলেছে। এর প্রধানতম কারণ, তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণকেন্দ্রের অভাব। তাই সংবাদমাধ্যমে কাজ করার জন্য একটি প্রশিক্ষিত জনশক্তি গঠনের লক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেটে এই প্রথম সাংবাদিকতায় একটি সার্টিফিকেট কোর্স চালুর উদ্যোগ নিয়েছে।’

সালেহ উদ্দিন জানান, এই সার্টিফিকেট কোর্সের মেয়াদ হবে তিন মাস। ন্যূনতম স্নাতক পাস করা যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন। সপ্তাহের প্রতি শুক্রবার বা শনিবার এই কোর্সের ক্লাস হবে। প্রতিটি ক্লাসের দৈর্ঘ্য হবে ৩ ঘন্টা। সার্টিফিকেট কোর্সের ফি রাখা হয়েছে ৮ হাজার টাকা। তবে আগামী মাসে উদ্বোধনী ব্যাচের জন্য কোর্স ফি-তে ৩ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। এই কোর্সের প্রতি ব্যাচে শিক্ষার্থী সংখ্যা হবে ৩০ জন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!