শনিবার, ২০ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

হাইতির ব্রিটিশ হাইকমিশনার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত মকবুল আলী ওবিই



মকবুল আলী ওবিই

আনোয়ার চৌধুরী, আসিফ আহমদ এর পর তৃতীয় ব্রিটিশ হাইকমিশনার (রাষ্ট্রদূত) হিসাবে দায়িত্ব নিলেন সদ্য নিয়োগ পাওয়া ব্রিটিশ বাংলাদেশি মকবুল আলী। তিনি ডেমিনিকান রিপাবলিকান এবং রিপাবলিক অব হাইতির রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করবেন। গত ২৯ অক্টোবর ব্রিটিশ ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

তিনি এ নিয়োগ পাওয়ার আগে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ছিলেন। তারও আগে তিনি তিনজন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রির পলিসি এডভাইজার হিসাবে দায়িত্ব পালন করেন। তা ছাড়াও মিশর, লিবিয়া প্রভৃতি দেশে ব্রিটিশ হাইকমিশনে কাজ করেছেন।

মকবুল আলী ২০১০ সালে বৃটেনের রাণীর কাছ থেকে ‘অর্ডার অব দ্যা ব্রিটিশ অ্যাম্পায়ার’ (ওবিই) খেতাব পান। তিনি ব্রিটিশ রয়েল কলেজ অব ডিফেন্স এবং সোয়াস থেকে উচ্চতর ডিগ্রি নেন। তাঁর পৈত্রিক নিবাস সিলেটের প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলায়। তার সহধর্মিনী হচ্ছেন সাজিদা কুরেশি।

উল্লেখ্য, এর আগে আরও দুইজন ব্রিটিশ বাঙালি বিভিন্ন দেশে ব্রিটিশ হাইকমিশনার হিসাবে দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে আনোয়ার চৌধুরী বাংলাদেশ ও আসিফ আহমদ ফিলিফাইনে ব্রিটিশ হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন।

তাঁর এ নিয়োগে ব্রিটেনের বাংলাদেশিদের মধ্যে আনন্দের সৃষ্টি হয়েছে। সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্টে আরেকজন বাঙালি এমপি হওয়ার সম্ভানার খবরের রেশ কাটতে না কাটতেই এ সংবাদটি যুক্ত হওয়ায় তা সকলের আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর যুক্তরাজ্যের লেবার পার্টির পক্ষ থেকে সম্ভাব্য এমপি হিসাবে নমিনেশন পেয়েছেন জগন্নাপুর উপজেলার মেয়ে আপসানা বেগম। যেহেতু এ আসনটি লেবার পার্টির স্থায়ী আসন তাই ধরে নেয়া হচ্ছে আপসানা সেখানে অনায়াসেই জয়লাভ করবেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!