শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

শিক্ষার আলো ছড়াচ্ছে বালাগঞ্জের আল-হেরা আইডিয়াল একাডেমি



সিলেটের বালাগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের বড়ভাঙ্গা নদীর তীর ঘেষে কাশীপুর ব্রিজ সংলগ্ন বালাগঞ্জ – তাজপুর সড়কের পাশে প্রতিভা ও মননশীলতার বিকাশ সাধনের লক্ষ্যে বালাগঞ্জ উপজেলার ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান ‘আল-হেরা আইডিয়াল একাডেমি’ নামের একটি বেসরকারি বিদ্যালয় প্রতিষ্ঠিত করা হয়েছে।

বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মাওলানা সৈয়দ আলী আসগরের নেতৃত্বে একঝাঁক উদ্যমী শিক্ষানুরাগীদের নিয়ে ২০১৮ সালের ১লা জানুয়ারি এই একাডেমি প্রতিষ্ঠার পর থেকে অত্যান্ত সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

স্থানীয় শিক্ষানুরাগীরা মনে করছেন, বিদ্যালয়টি প্রতিষ্ঠার মধ্য দিয়ে এলাকায় শিক্ষা ক্ষেত্রে নতুন একটি মাইলফলক সৃষ্টি হয়েছে। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা হওয়ায় অত্র এলাকায় শিক্ষার আলো ছড়াচ্ছে বলেও অনেকে মন্তব্য করেছেন।

এরকম একটি শিক্ষা প্রতিষ্ঠান আরো আগে প্রতিষ্ঠা করা প্রয়োজন ছিল মন্তব্য করে প্রতিষ্ঠাতাদের অন্যতম সদস্য ও একাডেমির পরিচালনা কমিটির চেয়ারম্যান মাওলানা সৈয়দ আলী আসগর বলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান থাকার সুবাদে নানা ভাবে সমাজ সেবা করার সৌভাগ্য হয়েছিল আমার। আমার ধারণা জীবনের যে কয়েকটি ভালো কাজ আছে তারমধ্য এই বিদ্যালয় প্রতিষ্ঠা তার অন্যতম।

প্রতিষ্ঠানের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, একাডেমির পরিচালনা পর্ষদের সহব্যবস্থাপনা পরিচালক, খেলাফত মজলিস বালাগঞ্জ উপজেলা সভাপতি হুসাইন আহমদ মিসবাহ বলেন, এই রকম ব্যতিক্রমী একটি প্রতিষ্ঠান গড়া আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিল। অন্যন্য উপজেলায় এমন প্রতিষ্ঠান দেখে আমার ভাল লাগতো। তাই ব্যাপারটি আমি আমাদের বন্ধু মহলে শেয়ার করি এবং অবাক হয়ে লক্ষ্য করলাম, অন্যন্যরাও এমন স্বপ্ন লালন করছেন। চিন্তা-চেতনা মিলে যাওয়ায় সকলের সম্মিলিত প্রয়াসেই এই একাডেমি প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। আমি আশাবাদী এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেভাবে ধর্মীয় জ্ঞানে নৈতিকতার বলে বলিয়ান হবে, ঠিক তেমনি ভানে সমাজের সকল ক্ষেত্রের যোগ্য দায়িত্বশীল হিশেবে গড়ে উঠবে।

আল-হেরা আইডিয়াল একাডেমির প্রিন্সিপাল মাওলানা আশিকুর রহমান বলেন, প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে এলাকার ভালো জন্যই। ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠান হিশেবে শিক্ষার্থীদেরদে ইতিবাচক ব্যতিক্রমী কিছু দেওয়ার চেষ্টা অব্যাহত আছে আমাদের। এই বিদ্যালয়ের শিক্ষা সমাপ্ত করে এখানকার শিক্ষার্থীরা, উচ্চ মাধ্যমিক, ভার্সিটিতে পড়াশোনা করে বিভিন্ন উচ্চ পদে আসীন হয়ে এলাকার জন্য সুখ্যাতি বয়ে আনবে বলে আমার দৃঢ়ভাবে বিশ্বাস।

বালাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের যুগ্মসাধারণ সম্পাদক ও বালাগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি মো. জুনেদ মিয়া বলেন, আমাদের উপজেলা সদরে ডিএন উচ্চ বিদ্যালয় সরকারি করণের ফলে সীমিত আসনে ছাত্রছাত্রীরা ভর্তির সুযোগ পেলেও উল্লেখযোগ্য অংশের শিক্ষার্থীরা ঝরে পড়ার আশঙ্কা ছিল, এই শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ফলে অন্তত ঝরে পড়ার হাত থেকে বাচ্ছাদের রক্ষা করেছে।

বালাগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুল মুনিম বলেন, প্রতিষ্ঠানটির মাধ্যমে এই এলাকার শিক্ষার্থীরা পড়ালেখা করে বিভিন্ন সম্মানজনক পেশায় নিয়োজিত হয়ে এলাকার সুনাম অক্ষুন্ন রাখবে।

বালাগঞ্জ উপজেলা বিএনপির আহবায়ক আব্দুর রশিদ বলেন, এই একাডেমিটি প্রতিষ্ঠা হওয়াতে এই এলাকার শিক্ষার্থীরা একসাথে ধর্মীয় ও জাগতিক জ্ঞানার্জনের সুযোগ পাচ্ছে। ভবিষ্যতে তারা ধর্মীয় ও জাতীয় আঙ্গিনায় বিভিন্ন অবদান রাখার সুযোগ পাবে।

বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি রজত দাস ভুলন বলেন, উপজেলা সদরের সরকারি স্কুলে নির্দিষ্ট আসনে ছাত্রছাত্রীরা ভর্তির কারণে ও আশপাশে কোন শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় অনেক শিক্ষার্থীরা ভর্তি থেকে বঞ্চিত হচ্ছিল, সে ক্ষেত্রে আল-হেরা আইডিয়াল একাডেমি সহায়ক ভূমিকা পালন করছে বলে আমি মনে করছি।

একাডেমি বর্তমানে সুদক্ষ ১২ জন শিক্ষক-শিক্ষিকা ধারা শতাধিক শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করাচ্ছে। এলাকার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে কথা বলে জানা যায়, তারা এই প্রতিষ্ঠানটি নিয়ে অনেক আশাবাদী।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!