শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

যুক্তরাজ্য প্রবাসী লেখক, সাংবাদিক ইসহাক কাজল আর নেই



বীর মুক্তিযোদ্ধা, যুক্তরাজ্য প্রবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল আর নেই। সোমবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় সাড়ে ৫টার দিকে লণ্ডনের কুইন্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। লণ্ডনে পরিবারপরিজন নিয়ে বসবাসকারী ইসহাক কাজল দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ায় লণ্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়া হাউসে শোকের ছায়া নেমে এসেছে। বরেণ্য এই সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধার জন্ম মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার গ্রামে।

তিনি শ্রীমঙ্গলের দৈনিক খোলা চিঠিরর বার্তা সম্পাদক, দৈনিক মৌলভীবাজার বার্তার নির্বাহী সম্পাদক, সিলেট ডাইজেস্টর নামে একটি অনিয়মিত সাহিত্য পত্রিকার সম্পাদনা ছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক সাময়িকী সম্পাদনা করেন। বাংলাবাজার পত্রিকার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ থানার প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৭-৯৯ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি, ১৯৯৯ সালে সিলেট প্রেসক্লাবের নির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।

আশির দশকের এই সাংবাদিক ও লেখক ২০১৩ বাংলা একাডেমি প্রবর্তিত প্রবাসী লেখক পুরস্কার পান। তাঁর প্রকাশিত বই ১৬টি। তিনি যুক্তরাজ্যের প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিকাল এডিটর হিসাবে কাজ করেছেন।

ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে রাজনীতি করে গেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি সিলেট জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক, জেলা শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি, জেলা সংবাদপত্র হকার ইউনিয়ন ও সমবায় সমিতির সভাপতি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!