শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

হেডিংলিতে ইনিংস ব্যবধানে ভারতকে হারিয়ে সিরিজে সমতায় ইংল্যাণ্ড



তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে লিডসের হেডিংলিতে  ব্যাটিং-বোলিং কোন বিভাগেই লড়াই করতে পারেনি ভারত। টেস্টের চতুর্থ দিন শনিবার (২৮ আগস্ট) প্রথম সেশনেই ভারতের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়। এর ফলে ইনিংস ও ৭৬ রানের জয় পায় স্বাগতিক ইংল্যাণ্ড। পাঁচ ম্যাচ সিরিজে এখন ১-১ ব্যবধানে সমতায় ফিরল ইংলিশরা।

এর আগে ইংলিশ বোলার জেমস অ্যান্ডারসন ও ক্রেইগ ওভারটনের বোলিং তোপে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম দিনেই ভারত অলআউট হয়েছিল ৭৮ রানে। জবাবে ইংলিশরা রানের পাহাড় গড়ে। জো রুটের দুর্দান্ত শতকে ভর করে ইংল্যাণ্ড জড়ো করে ৪৩২ রান। স্বাগতিক দল পায় ৩৫৪ রানের লিড। বিশাল এই লিডের নিচেই চাপা পড়ে যায় ভারতের স্বপ্ন। এই ম্যাচে পরাজয় ঠেকানোই ছিল সফরকারীদের মূল লক্ষ্য। কিন্তু ওই রান দুই ইনিংস মিলিয়েও করতে পারেনি ভারত। ২১৫ রানে দুই উইকেটে হারিয়ে তৃতীয় দিন শেষ করেছিল ভারত। আশার প্রদীপ হয়ে জ্বলছিলেন পূজারা আর কোহলি। ভারতীয় অধিনায়ক সেঞ্চুরি পান না অনেক দিন। আশা ছিল তিনিই ভারতকে উদ্ধার করবেন এই যাত্রায়। তবে ৫০ পেরিয়েই থেমে যান তিনি।

১২৫ বলে ৫৫ রান করে রবিনসনের বলে সাজঘরে ফিরেন কোহলি। তার আগেই সেঞ্চুরির আক্ষেপ নিয়ে আউট হয়ে যান পূজারা। ১৮৯ বলে ৯১ রান করে রবিনসনের বলেই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন তিনি। এরপর আজিঙ্কা রাহানে, ঋষভ পান্তরাও নিজেদের ইনিংস লম্বা করতে পারেননি। তবে একাই লড়াই করেন রবীন্দ্র জাদেজা। ২৫ বলে ৩০ রান করেন ওভারটনের বলে আউট হয়ে যান তিনি। ফলে দ্বিতীয় ইনিংসে ২৭৮ রানে অলআউট হয় ভারত। বল হাতে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পক্ষে পাঁচ উইকেট শিকার করেন রবসন।

এদিকে, হেডিংলে টেস্টে হেরে বসায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ধাক্কা খেল ভারত। শীর্ষস্থান খুইয়ে একধাক্কায় তিন নম্বরে নেমে গেছে ভারত। হেডিংলে টেস্টের আগে ৫৮.৩৩ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করে ভারত আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের এক নম্বরে অবস্থান করছিল। লিডসে হারের পর তিনটি টেস্ট থেকে ৩৮.৮৮ শতাংশ হারে ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে গেলেন কোহলিরা। ভারত হারায় লিগ টেবিলের শীর্ষে এখন পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৭৮

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৩২

ভারত ২য় ইনিংস: (আগের দিন ২১৫/২) ৯৯.৩ ওভারে ২৭৮ (পুজারা ৯১, কোহলি ৫৫, রাহানে ১০, পান্ত ১, জাদেজা ৩০, শামি ৬, ইশান্ত ২, বুমরাহ ১*, সিরাজ ০; অ্যান্ডারসন ২৬-১১-৬৩-১, রবিনসন ২৬-৬-৬৫-৫, ওভারটন ১৮.৩-৬-৪৭-২, কারান ৯-১-৪০-০, মইন ১৪-১-৪০-১, রুট ৬-১-১৫-০)।

ফল: ইংল্যান্ড ইনিংস ও ৭৬ রানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: অলিভার রবিনসন।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজ ১-১ সমতায়।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!