মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ | ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ

মহিউদ্দিন শিরুর ১২তম মৃত্যুবার্ষিকী আজ



মহিউদ্দিন শিরু

বিশিষ্ট কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদ ও রাজনৈতিক ব্যক্তিত্ব মহিউদ্দিন শিরুর ১২তম মৃত্যুবার্ষিকী আজ। মহিউদ্দিন শীরু ১৯৫৫ সালের ২৫ জুলাই বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের জামাল পুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আজির উদ্দিন আহমদ এবং মায়ের নাম কমরুন্নেছা খাতুন। তিনি ১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সিলেটের মধ্যে প্রথম ব্যক্তি হিসেবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

প্রথমে সাপ্তাহিক যুগভেরীর মাধ্যমে তাঁর সাংবাদিকতার শুরু হলেও তিনি বিভিন্ন সময়ে – সিলেট বাণী, মানচিত্র, সাপ্তাহিক অগ্নিবীণা, সাপ্তাহিক পত্রিকা দৈনিক বাংলার বাণী, সাপ্তাহিক জালালাবাদ, সিলেট সংবাদ, দৈনিক গনজাগরণ, প্রতৃতি কাগজে এবং বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট প্রতিনিধি ও দি নিউজ টুডে এর সিলেট বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি ১৯৮৭ সালে সাপ্তাহিক গ্রামসুরমা ও ১৯৯২ সাল থেকে দৈনিক সুদিন পত্রিকার সম্পাদনা করেন। তিনি অবিভক্ত সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বালাগঞ্জ সরকারি ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন।

২০০৮ সালে তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে মহাজোট মনোনীত প্রার্থী আবুল মাল আবদুল মুহিতের প্রেস কমিটির সভাপতি ছিলেন। তিনি ২০০৩ সালে সিলেট সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচনে ও ২০০৮ সালে দ্বিতীয় মেয়র নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি কবি এবং বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকারও ছিলেন। এছাড়াও তিনি কয়েকটি গ্রন্থ সম্পাদনা করেছেন। তিনি ২০০৯ সালের ২৫ সেপ্টেম্বর ৫৪ বছর বয়সে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী হাসিনা বেগন চৌধুরী, পুত্র ওয়াজিহ আহমদ ও মেয়ে মাসরুবা মালিহাসহ আত্মীয় স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!