বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

লণ্ডনে ইংরেজী নববর্ষের আতশবাজির প্রদর্শনী উৎসব বাতিল



ইংরেজী নববর্ষ বিশ্বের সব মানুষের সবচেয়ে বড় উৎসব। নববর্ষ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের এবং বড় বড় শহর গুলির বিশেষ স্থানে আতশবাজি ফুটিয়ে নববর্ষকে বরণ করা হয়। নির্দিষ্ট স্থানে হাজার হাজার মানুষের সমাগম হয়।

লণ্ডনের লণ্ডন আইর কেন্দ্র স্থলে আতশবাজি ফুটিয়ে নববর্ষকে বরণ করা হয়। এই উৎসবে হাজির হন বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ। প্রথম দিকে জনসাধারনের জন্য লণ্ডন আই প্রবেশ উন্মুক্ত থাকলেও গত কয়েক বছর ধরে জনসাধারন বেশী হওয়াতে টিকিট সিস্টেম করা হয়েছে। তারপরও উৎসুক জনসাধারনের উপস্থিতি বেড়েই চলছে।

তবে করোনাভাইরাস মহামারির কারনে গত বছরের মত এবছর ও লণ্ডনে আতশবাজির প্রদর্শন বাতিল বলে ঘোষনা করা হয়েছে। যার ফলে কোভিডের কারণে সৃষ্ট অনিশ্চয়তার জন্য গত বছরের ন্যায় এই বছর আবার লণ্ডনের টেমস নদীর তীরে লণ্ডন আই এর পাশেই বিগ বেন এবং ওয়েস্টমিনিস্টার এর আশপাশের এলাকায় চমৎকার আতশবাজি প্রদর্শন করা হবে না। অনুষ্ঠানটি টানা দ্বিতীয় বছরের জন্য বন্ধ থাকবে। আতশবাজির প্রদর্শন বাতিল বলে ঘোষণা করা হলেও ট্রাফালগার স্কোয়ারে একটি পৃথক পার্টি করার পরিকল্পনা আপাতদৃষ্টিতে চলছে। তবে সেখানে জনসাধারন প্রবেশ করতে পারবেন কি না সে বিষয় এখনো কোন কিছু জানাননি কর্তৃপক্ষ।

বৃটেনে জুলাই থেকে বড় আকারের ইভেন্টগুলি নিষেধাজ্ঞা ছাড়াই অনুষ্ঠিত হলেও শীতকালে কোভিড-১৯ এর পরিস্থিতি সম্পর্কে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বলে আয়োজকরা মনে করছেন।  মূলত মানুষের জীবন সুরক্ষার জন্য লণ্ডন মেয়র অফিস থেকে এ ঘোষণা দেওয়া হয়। এছাড়াও বড় ধরনের উৎসব বা গ্যাদারিং না করার ও নির্দেশনা রয়েছে। বড় বড় উৎসব থেকে করোনাভাইরাস মহামারি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে।

লন্ডনের মেয়রের একজন মুখপাত্র বলেন, বরাবরের মতো এবছরও লণ্ডন নতুন বছরকে স্বাগত জানাবে। তবে কোভিড -১৯ মহামারির জন্যে সৃষ্ট অনিশ্চয়তার কারণে আমাদের বিশ্ব বিখ্যাত নববর্ষ অনুষ্ঠান এই বছর টেমসের তীরে লণ্ডন আই এর সামনে অনুষ্ঠিত হবে না।

 

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!