বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

আন্তর্জাতিক বীজ সূচকে বাংলাদেশের লাল তীর শীর্ষ দশে



বাংলাদেশের লাল তীর সিডস লিমিটেড ২০২১ সালের আন্তর্জাতিক বীজ সূচকে শীর্ষ দশে উঠে এসেছে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য করা আঞ্চলিক তালিকায় সপ্তম অবস্থানে এসেছে এ কোম্পানিটি। ওয়ার্ল্ড বেঞ্চমার্ক অ্যালায়েঞ্চ ও ইউনাইডেট নেশন ফাউন্ডেশন থেকে প্রকাশ করা এ তালিকায় ৩১টি দেশের মধ্যে বাংলাদেশের দুটি কোম্পানি রয়েছে।

২০১৯ সালের পর এ বছর একসেস টু সিডস ইনডেক্স প্রতিবেদন প্রকাশ করা হলো। এ সূচক তৈরিতে ছয়টি বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে। এগুলো সক্ষমতা তৈরি, বিপণন ও বিক্রি, বীজ উৎপাদন, গবেষণা ও উন্নয়ন, জিনগত সম্পদ এবং মেধাস্বত্ব ব্যবস্থাপনা, সুশাসন ও কৌশল—এ ছয়টি ক্ষেত্রে ১০০ নম্বরে লাল তীর সিডস পেয়েছে ৫৯ দশমিক ২ নম্বর। কোম্পানি সবচেয়ে ভালো করেছে বীজ উৎপাদনে।

বীজ সূচকের প্রতিবেদনে বলা হয়েছে, মাল্টিমোড গ্রুপের অন্যতম সহপ্রতিষ্ঠান লাল তীর সিডস লিমিটেড ১৯৯৫ সালে যৌথভাবে প্রতিষ্ঠা করা হয়। এর আগের নাম ছিল ইস্ট-ওয়েস্ট সিড বাংলাদেশ লিমিটেড। ২০০৭ সালে লাল তীর সিড নামে যাত্রা শুরু করে। সবজি বীজের প্রবক্তা হিসেবে দেশে লাল তীরের সুনাম রয়েছে। ২০১০ সাল থেকে ধানবীজের উৎপাদন ও বিপণন কার্যক্রম পরিচালনা করে আসছে।

এ বিষয়ে লাল তীর সীডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম বলেন, বীজ সূচকে বাংলাদেশী কোম্পানি হিসেবে লাল তীরের এই অবস্থান অবশ্যই গৌরবের। গত কয়েক দশক ধরে দেশের বীজ শিল্পের উন্নয়নে যে অবদান লালতীর রেখেছে তার স্বীকৃতি এটা। বৈশ্বিকভাবে দেশের প্রতিনিধিত্ব করতে পারা লাল তীরের জন্য কৃষকের আস্থা প্রতিষ্ঠিত হবে। দেশে ভালো বীজের জন্য উদ্ভাবন, গবেষণা ও সম্প্রসারণে কাজ করে যাচ্ছে লাল তীর।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!