বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

আব্দুর রশীদ লুলু

গণিত ও গণিতবিদ বিষয়ক টুকিটাকি



 ০১ জানুয়ারি ১৮৯৪ সালে উত্তর কোলকাতায় জন্মগ্রহণকারী বাঙ্গালী পদার্থ বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর গবেষণার ক্ষেত্র ছিল গাণিতিক পদার্থবিদ্যা। সাত ভাই-বোনের মধ্যে সবার বড় সত্যেন্দনাথ বসুর পিতা সুরেন্দ্রনাথ বসু এবং মা আমোদিনী দেবী। মজার বিষয় স্কুলে পড়ার সময় একবার তিনি গণিতে ১০০ নম্বরের পরীক্ষাতে তিনি ১১০ নম্বর পেয়েছিলেন। এমন নম্বর পাওয়ায় সবাই আশ্চর্য হয়ে যান। পরে খোঁজ নিয়ে দেখা যায়, তিনি গণিত পরীক্ষার সবকটি বিষয়ের সঠিক উত্তর দেয়ার পাশাপাশি একটির উত্তর দু’ভাবে দিয়েছেন। তাই সংশ্লিষ্ট শিক্ষক আবেগাপ্লুত হয়ে ১০ নম্বর অতিরিক্ত দিয়েছেন। ১৯১৫ সালে মিশ্র গণিতে স্নাতকোত্তর ডিগ্রীধারী সত্যেন্দ্রনাথ বসু ০৪ ফেব্রুয়ারি ১৯৭৪ সালে মৃত্যুবরণ করেন। উল্লেখ্য, বর্ণাঢ্য জীবনের অধিকারী গণিত প্রিয় এ বিজ্ঞানীর নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক (Bose Professor) পদ রয়েছে।

 গণিতজ্ঞ (একই সংগে পদার্থবিজ্ঞানী ও জ্যোর্তিবিদ) অধ্যাপক জামাল নজরুল ইসলাম ২৪ ফেব্রুয়ারির ১৯৩৯ সালে ঝিনাইদহ শহরে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠা করেন। তিনি ১৬ মার্চ ২০১৩ সালে চট্টগ্রামে একটি ক্লিনিকে মৃত্যুবরণ করেন।

 গণিতের খ্যাতিমান সাবেক অধ্যাপক ব্রিটিশ নাগরিক টনি হকেন ৫৭ বছর বয়সে ২০১৪ সালে ধনকুবের স্ত্রী ঝিউ লি-কে তালাক দিয়েছেন বিত্ত-বৈভবের কারণে। উল্লেখ্য হালে (২০১৪ সালে) ঝিউ লি হচ্ছেন ব্রিটেনের সবচেয়ে সম্পদশালী নারী। সম্পদশালী স্ত্রী ঝিউ লি-এর সাথে বসবাস করতে করতে বিলাসী জীবনের প্রতি অরুচি থেকে গণিতবিদ টনি হকেন তার স্ত্রীকে তালাক দেন।

 ‘মানব কম্পিউটার’ ও ‘মানব ক্যালকুলেটর’ খ্যাত ভারতীয় গণিতবিদ শকুন্তলা দেবী জন্ম গ্রহণ করেন ০৪ নভেম্বর ১৯২৯ সালে এবং মৃত্যুবরণ করেন ২১ এপ্রিল ২০১২ সালে।

 এশিয়া-প্যাসিফিক গণিত অলিম্পিয়াড-এ ২০০৭ সাল থেকে বাংলাদেশ নিয়মিত অংশ নিচ্ছে এবং প্রতি বছরই কিছু না কিছু সাফল্য অর্জন করছে। এর মাঝে ২০১৩ সালের প্রতিযোগিতায় অংশ নিয়ে ঢাকা কলেজের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র সৌরভ দাশ অর্জন করেছে রৌপ্য পদক। উল্লেখ্য, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দেশে গণিতিবিদ তৈরির চেষ্টা করছে। রয়েছে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডও।

 একাদশ শতকের একজন খ্যাতিমান ভারতীয় গণিতবিদ হলেন লীলাবতী। ২২-২৪ আগস্ট ২০১৪ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি আয়োজন করে ‘লীলাবতী গণিত ক্যাম্প’। মেয়েদের গণিতে আগ্রহী করে তুলতে শুধু মেয়েদের জন্য ঢাকার আদাবরে পদক্ষেপ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট ডরমিটরিতে এ গণিত ক্যাম্প অনুষ্ঠিত হয়।

 সুইডিস গণিতবিদ অধ্যাপক উলফ গ্রিনেনডার (জন্ম: ২৩ জুলাই ১৯২৩) বর্তমানে পৃথিবী বিখ্যাত গণিতবিদদের অন্যতম। গণিত (ও পরিসংখ্যান)-এ তাঁর অবদানকে অতুলনীয় বলা হয়। তিনি অন্যান্য বিষয়ের সাথে প্যাটার্ন থিওরী সম্পর্কে বিশদ এবং জ্ঞানগর্ভ আলোচনা করেছেন।

 গ্রীক গণিতবিদ ডায়োফ্যান্টাস (আনু: ২০০-২৮৪) কে অনেকেই বীজ গণিতের জনক বলে থাকেন। খ্যাতিমান এ গণিতবিদ প্রথম ভগ্নাংশ সংজ্ঞায়িত করেন। এ ছাড়া তিনি মূলদ সংখ্যাকে সমীকরণের সমাধান ও সহগ হিসাবে অনুমোদন করেন।

 বার্থোলোমিউ পিটিসকাস (১৫৬১-১৬১৩) ষোড়শ শতাব্দীর একজন খ্যাতিমান গণিতবিদ (একই সাথে জ্যোর্তিবিদ ও ধর্ম তত্ত্ববিদ)। দশমিক বিন্দুর আবিস্কার এবং দশমিক ভগ্নাংশ থেকে পূর্ণ সংখ্যাকে পৃথক করার প্রতীক ইত্যাদি তাঁরই অবদান।

 মাত্র ষোল বছর বয়সে কাঁটা-কম্পাসের সাহায্যে সুষম 17 -ভূজ অংকনকারী জার্মান গণিতবিদ কার্ল ফ্রেডিক গাউস (১৭৭৭-১৮৫৫) কে অনেকেই গণিতের রাজপুত্র বলে বলে অভিহিত করেন। সংখ্যা তত্ত্বে তাঁর অবদান উল্লেখযোগ্য।

 আধুনিক সেট তত্ত্বের জনক জার্মান গণিতবিদ জর্জ ক্যান্টর (১৮৪৫-১৯১৮) অসীম সেটের যে বিভিন্ন আকার থাকতে পারে তার স্বীকৃতি দেন। সকল বাস্তব সংখ্যাকে প্রকাশ করার বর্তমানে ব্যবহৃত প্রতীক তিনিই আবিস্কার করেন।

 বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি জামিলুর রেজা চৌধুরী, সহ-সভাপতি জনপ্রিয় লেখক-বিজ্ঞানী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মুনির হাসান এবং গণিত অলিম্পিয়াডের কোচ মাহবুব মজুমদার।

 পারস্যের খ্যাতিমান গণিতবিদ মুহাম্মদ ইবনে মুসা আল খারিজমি (৭৮০-৮৫০)’র লেখা একটি বিখ্যাত বই ‘আল জাবর ওয়া আল-মোকাবিলা’। এই বই-ই বীজগণিতের প্রথম বই। এই বই থেকেই অ্যালজ্যাবরা (Algebra) শব্দের উৎপত্তি। বিখ্যাত এই বইতে রৈখিক ও দ্বিঘাত সমীকরণের প্রণালীবদ্ধ সমাধান রয়েছে।

 বিশুদ্ধ গণিতবিদ হিসেবে খ্যাতি পাওয়া পিথাগোরাস (খ্রীষ্টপূর্ব ৫৬৯- খ্রীষ্টপূর্ব ৪৯৫)- এর বিশ্বাস- “সকল বস্তুই সংখ্যা, গণিত হলো সবকিছুর ভিত্তি এবং জ্যামিতি গণিত চর্চার সর্বোৎকৃষ্ট পন্থা।”

 হাঙ্গেরীয় বংশোদ্ভুত মার্কিন গণিতবিদ জন ভন নিউম্যান ২৮ ডিসেম্বর ১৯০৩ সালে জন্ম গ্রহণ করেন।

 বিশিষ্ট হোমিও চিকিৎসক ডা. জহুরুল ইসলাম (১৯৩১-২০১০) বলেছেন, “বিজ্ঞানবাদের ভিত্তি গণিত, গাণিতিক ভিত্তি বাদ দিয়ে বিজ্ঞান চলে না। বস্তুতে যতোই দ্বন্ধ থাকুক (এবং তা আছেও), ভাবে যতোই গন্ধ ধরুক (এবং তা ধরেও), গণিত না হলে বিজ্ঞান নৈব নৈবচ।”

লেখক, সম্পাদক – আনোয়ারা (শিকড় সন্ধানী প্রকাশনা)।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!