রবিবার, ২২ মে ২০২২ খ্রিস্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা জি-৭ নেতাদের



রাশিয়ার উপরে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করলো জি-৭ ভুক্ত দেশগুলো। ইউক্রেনে যুদ্ধ পরিচালনায় রাশিয়া যাতে অর্থনৈতিক দিক থেকে অক্ষম হয়ে পড়ে, তা নিশ্চিত করতেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতোমধ্যে পশ্চিমা নিষেধাজ্ঞায় ধুঁকতে থাকা রুশ অর্থনীতির সংকট আরও তীব্র করতে নতুন করে এই ‘সমন্বিত নিষেধাজ্ঞা’ আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন জি-৭ নেতারা। খবর কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার।

বিশ্বের সমৃদ্ধশালী সাতটি দেশ নিয়ে গঠিত জি-৭ এ রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, বৃটেন ও যুক্তরাষ্ট্র। রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ার যে সব ধনকুবেররা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন দিচ্ছে তাদের টার্গেট করে জোরালো পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে জি-৭। এক যৌথ বিবৃতিতে জোটটি জানায়, যথাযথ সময় সব ধরনের পদক্ষেপ নেয়া হবে। পাশাপাশি জ্বালানীর বিকল্প সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করেই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়, যারা রাশিয়ার সাধারণ জনগণের সম্পদ নষ্ট করছে ও পুতিনকে আর্থিকভাবে সহায়তা করছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ অব্যাহত থাকবে। পুতিনের সহযোগী ধনকুবেরদের এবং তার পরিবারের সদস্যদের উপরে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

হোয়াইট হাউসের তরফ থেকেও জানানো হয়েছে, নতুন নিষেধাজ্ঞা পুতিনের অর্থনৈতিক কার্যক্রম ও যুদ্ধের জন্য গঠিত তহবিলকে ক্ষতিগ্রস্ত করবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ভার্চুয়াল সম্মেলনের পর জি-৭ নেতারা এসব সিদ্ধান্তের কথা জানান।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!