বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

লণ্ডনে হিউম্যান রাইটস এণ্ড পিস ফর বাংলাদেশের আন্তার্জাতিক সেমিনার অনুষ্ঠিত



লণ্ডনে হিউম্যান রাইটস এণ্ড পিস ফর বাংলাদেশের আন্তার্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ নভেম্বর, রোববার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এণ্ড পিস ফর বাংলাদেশ, ইউকে শাখার উদ্যোগে প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইবুন্যাল গঠন ও অন্যান্য দাবি বাস্তবায়নের লক্ষ্যে এ আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। পূর্ব লন্ডনের কমার্শিয়াল রোডস্থ লণ্ডন এন্টার প্রাইজ একাডেমী হলে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এইচআরপিবি কেন্দ্রীয় প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিওর এডভোকেট মনজিল মোরসেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট বিশিষ্ট সাংবাদিক মোঃ রহমত আলী ও যৌথভাবে পরিচালনা করেন সংগঠনের জেনারেল সেক্রেটারী টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার কাউন্সিলার আয়াস মিয়া ও এসিস্টেন্ট সেক্রেটারী আবুল হোসেন।

সেমিনারে এইচআরপিবি এর প্রধান দাবি – প্রবাসী ট্রাইব্যনালের রুপরেখা প্রকাশ করেন এডভোকেট মনজিল মোরসেদ। এ সময় প্রবাসীদের ব্যাপারে বিভিন্ন কার্যক্রমে অবদানের জন্য তাকে `প্রবাস বন্ধু` হিসাবে আখ্যায়িত করা হয়। উপস্থিত সবাই তখন করতালীর মাধ্যমে তাকে অভিন্দন জানিয়ে আগামীতে তার এ কাজের ধারা অব্যাত রাখার দাবি জানান। এ সময় মনজিল মোরসেদ বলেন, যতদিন তিনি আইনী পেশায় কাজ করে যাবেন ততদিন পর্যন্ত প্রবাসীদের জন্য ফ্রি আইনী সহযোগিতা প্রদান করে যাবেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বার্কিং ও ডেগেনহাম কাউন্সিলের মেয়র ফারুক চৌধুরী, ওয়ার্দিং কাউন্সিলের মেয়র ফেরদৌস হেনা চৌধুরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলার অহিদ আহমদ, সাবেক স্পিকার আব্দুল মুকিত চুনু এমবিই, সাবেক স্পিকার আহবাব হোসেন, কাউন্সিলার কামরুল ইসলাম, কাউন্সিলার কাহহার চৌধুরী, সিটি অব লণ্ডন কাউন্সিলের কাউন্সিলার কাউন্সিলম্যান মনছুর আলী, রেডব্রিজ কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র জ্যোৎস্না ইসলাম, রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলার সাঈদা চৌধুরী, নিউহাম এর কাউন্সিলার ওসমান গণি, ফয়জুর রহমান। লণ্ডন বাংলা প্রেস ক্লাবের জেনারেল সেক্রেটারী তাইসির মাহমুদ, বিসিএ প্রেসিডেন্ট এম এ মুনিম, ব্যারিষ্টার মাসুদ চৌধুরী, বিশিষ্ট রাজনৈতিক নেতা দেওয়ান গৌস সুলতান, কবি ও সুরকার সুরুজ্জামান চৌধুরী, বিটি এর সেক্রেটারী বাছিত চৌধুরী, সংগঠনের আমেরিকা কমিটির সভাপতি এডভোকেট এম জাকির হোসেন মিয়া, সুইডের কমিটির আহবায়ক গোলাম রব্বানী, রিপাবলিক অব আয়ারল্যান্ডের আহবায়ক বদরুল ইসলাম, লিভারপুল কমিটির সভাপতি শেখ ছুরত মিয়া আছাব, এডভোকেট কামরুল ইসলাম, সাংবাদিক রেজাউল করিম মৃধা, আস ম মাসুম, জাকির হোসেন কয়েস, মাসুদুজ্জামান, এনাম চৌধুরী, শাহ বেলাল, ডাঃ গিয়াস উদ্দিন, আব্দুস সাত্তার, হাছন আলী প্রমুখ।

সেমিনারে প্রবাসী ট্রাইবুনাল ছাড়া অন্যান্য দাবিগুলির মধ্যে ছিল – পূর্বের মত ব্রিটিশ পাসপোর্টকে আইডি হিসাবে গ্রহণ করে ‘নো ভিসা‘ ও‘পাওয়ার অব এটর্নী‘ প্রদান, প্রবাসীদের এনআইডি ও পাসপোর্ট প্রদানের কাজ দ্রুতকরণ এবং সর্বোপরি দেশে প্রবাসীদের উপর মিথ্যা মামলা, জায়গা-জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখলসহ অন্যান্য হয়রানী বন্ধকরণ প্রভৃতি।উল্লেখ্য, হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ ইউকে ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করে যাচ্ছে। তার মধ্যে প্রবাসীদের জায়গা-জমি জবর-দখল, মিথ্যা মামলায় হয়রানীর ব্যাপারে ও ব্যারিষ্টার রেজওয়ানের মামলার আইনী সহযোগিতা এবং বাংলাদেশ বিমানের সিলেট-লন্ডন-সিলেট আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ার পর পুনরায় চালুর ক্ষেত্রে রিট মামলা দায়ের প্রভৃতি অন্যতম।

এ সম্মেলনে যুক্তরাজ্য ছাড়াও আমেরিকা, সুইডেন, রিপাবলিক অব আয়ারল্যান্ড ও ফ্রান্সের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। তাছাড়া ব্রিটেনের বিভিন্ন শহর যথা বার্মিংহাম, ম্যানচেষ্টার, কার্ডিফ, লিভারপুল, সুইনডন, কার্ডিফ প্রভৃতি শহরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনারে বিশেষ সহযোগিতায় ছিলেন, ভাইস প্রেসিডেন্ট এলাইচ মিয়া মতিন, আন্তর্জাতিক সেক্রেটারী শাহ মুনিম, অর্গেনাইজিং সেক্রেটারী আব্দুল আজিজ, ইসি মেম্বার মিসবাহ কামাল, মোদাব্বির হোসেন মধু মিয়া, কামাল উদ্দিন, একেএম জিলানী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে সংগঠনের ট্রেজারার রফিক আহমদ রফিক পবিত্র কোরান তেলাওয়াত করেন।

 

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!