শনিবার, ১৫ জুন ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

কাজী শাহজাহান যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত



কাজী মো. শাহাজাহান

যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক জাতীয় পরিষদ সদস্য ও যুক্তরাজ্যস্থ শেখ হাসিনা মুক্তি পরিষদের আহ্বায়ক কাজী মো. শাহাজাহান। রোববার (২ জুন) যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সভাপতি আলহাজ্ব শামস উদ্দীন খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ছাত্রলীগের সাবেক জাতীয় পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান কাজী মো. শাহজাহান কে যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত করা হইলো।

মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান কাজী মো. শাহজাহানের জন্ম সিলেট জেলার বালাগঞ্জ (বর্তমানে ওসমানীনগর) উপজেলার উসমান পুর ইউনিয়নের থানা গাঁও গ্রামের সম্ভ্রান্ত কাজী পরিবারে। তাঁর বাবা বীর মুক্তিযোদ্ধা কাজী মোহাম্মদ উস্তার মিয়া ও মা সদরুন নেসা। ১৯৭১ সালের মার্চ মাসের প্রথমে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার সময় তাঁর বাবা প্রথমে পাকবাহিনীর হাতে গ্রেফতার হন। পরে আবার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে যাওয়ার সময় তাঁর ভাইসহ পাক বাহিনীর হাতে জুন মাসে গ্রেফতার হন। এবং ছয় মাস কারাভোগ করার পর ১৬ই ডিসেম্বর ১৯৭১ সালে বিজয়ের দিনে জয়বাংলা ধ্বনি কন্ঠে ধারণ করে বিজয়ের বেশে সিলেট কোতোয়ালী থানা হাজত থেকে তালা ভেঙে বের হয়ে আসেন।

জানা যায়, পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় স্কুলে ছাত্র থাকাকালীন সময়ে মুজিবাদর্শ অন্তরে ধারণ করে ছাত্রলীগের রাজনীতিতে তাঁর দীক্ষা। স্কুল থেকে জাতীয় পর্যায়ে ছাত্রলীগের বিভিন্ন কমিটিতে নিষ্ঠা ও দক্ষতার সাথে তিনি দায়িত্ব পালন করেন। ছাত্রাবস্থায় তিনি – বাংলাদেশ ছাত্রলীগ সদরুন নেসা হাই স্কুল শাখার সভাপতি (১৯৮৫), বাংলাদেশ ছাত্রলীগ বালাগঞ্জ থানা কমিটির যুগ্ম সম্পাদক (১৯৮৮), বাংলাদেশ ছাত্রলীগ এমসি কলেজ শাখার সহসভাপতি (১৯৮৮-৮৯), বাংলাদেশ ছাত্রলীগ এমসি বিশ্ববিদ্যালয় কলেজ শাখার সহসভাপতি (১৯৯০-৯৩), বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির জাতীয় পরিষদ সদস্য (১৯৯৭), এমসি কলেজ ছাত্রসংসদের ক্রীড়া সম্পাদক (১৯৮৯), শেখ হাসিনা মুক্তি পরিষদ ইউকে কমিটির আহ্বায়ক (২০০৮) এবং যুক্তরাজ্যস্থ বাংলাদেশ ছাত্রলীগের প্রাক্তন নেতাকর্মীদের পুনর্মিলনী কমিটির যুগ্ম আহ্বায়ক এই রাজনীতিবিদ ছিলেন বিগত সংসদ নির্বাচনে সিলেট ২(ওসমানী নগর -বিশ্বনাথ) আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী। প্রবাসে আওয়ামী লীগের রাজনীতির সাথে মিশে থাকা এই রাজনীতিবিদ এক সময় ছিলেন ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

রাজনীতির পাশাপাশি কাজী শাহজাহান দেশ-বিদেশের বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। এসব সংগঠনের মূল কমিটিতে তিনি বিভিন্ন মেয়াদে গুরুত্বপূর্ণ পদে আসীন থেকে দক্ষতার সহিত দায়িত্ব পালন করেছেন। তিনি সিলেট ভিত্তিক বালাগঞ্জ উপজেলা কল্যাণ পরিষদের সভাপতি  ও রিদম সামাজিক-সাংস্কৃতিক সংস্থার সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন সিলেট বিভাগ উন্নয়ন ও বাস্তবায়ন ছাত্র সংগ্রাম পরিষদের স্টিয়ারিং কমিটির সদস্য, বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ বালাগঞ্জ -এর প্রতিষ্ঠাতা সভাপতি।

তিনি – দয়ামীর কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও বালাগঞ্জ কলেজের আজীবন সদস্য, বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের ট্রাস্টি ও গ্রামীণ মিডিয়ার সদস্য,  শাহজালাল বাংলা স্কুল কার্ডিফ -এর কার্যকরি কমিটির সদস্য, ওসমানী নগর-বিশ্বনাথ কল্যাণ কমিটি ইউকের সদস্য সচিব, বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কার্ডিফ -এর সাধারণ সম্পাদক, ওসমানী নগর জনকল্যাণ ট্রাস্ট ইউকের ট্রাস্টি।

এছাড়া তিনি মধুবন আন্দোলন, সিমিটার আন্দোলন, বিডিআর আন্দোলন, সিলেট বিভাগ আন্দোলনেও  সক্রিয় ভূমিকা রাখেন। সিলেট শহরের প্রতিটি পাড়ায় পাড়ায় ছাত্রলীগকে সংগঠিত করতে অহোরাত কাজ করেছেন। চষে বেড়িয়েছেন শহরের প্রতিটি অলি-গলি।

এদিকে, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হওয়ায় কাজী মো. শাহজাহানকে দলের বাহিরেও বিভিন্ন শেণী পেশার মানুষজন অভিনন্দন জানাচ্ছেন। এর প্রেক্ষিতে তিনি এক এক সংক্ষিপ্ত অনুভূতি প্রকাশে সবার প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জানিয়েছেন। বিশেষ করে যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সভাপতি শামস উদ্দীন খানের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন