শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

আজ সাংবাদিক রজত দাস ভুলনের ৪৭তম জন্মদিন



রজত চন্দ্র দাস ভুলন

আজ ২০ আগস্ট সাংবাদিক রজত চন্দ্র দাস ভুলন এর ৪৭তম জন্মদিন। তিনি ১৯৭২ সালের এই দিনে মৃন্ময় পৃথিবীর স্পর্শ লাভ করেন। তাঁর মূল শিকড় বালাগঞ্জ সদরের চাঁনপুর গ্রামে। জনক রবীন্দ্র কুমার দাস ও জননী ছায়া রাণী দাসের তিনি তৃতীয় সন্তান। স্ত্রী সবিতা দাস তালুকদার এবং দুই কন্যা – ইপসিতা দাস স্বস্তি ও তমগ্না দাস স্থুতি কে নিয়ে তাঁর এক স্নেহস্নিগ্ধ সংসার।

রজত দাস ভুলন একজন আপাদমস্তক সাংবাদিক। তবে অনেকটা শখের বসে ১৯৯১ সালে যুগভেরী পত্রিকায় সংবাদ প্রেরণের মধ্যে দিয়ে সাংবাদিকতা জগতে তাঁর পদার্পণ। অবশ্য তারও আগে ১৯৮৭ সালে সংবাদের খেলাঘর পাতায় সংগঠনের সংবাদ প্রেরণের মধ্য দিয়ে তাঁর লেখালেখির শুরু।

তিনি ১৯৯২-৯৩ সালে সিলেট সরকারী কলেজে বালাগঞ্জ ছাত্র কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনরত অবস্থায় সিলেটের ডাক, সিলেট বাণী, জালালাবাদ ও যুগভেরী পত্রিকায় নিয়মিত প্রেস রিলিজ প্রেরণ করতেন। তাছাড়া ছাত্রাবস্থায় তিনি সিলেট ল’ কলেজে বালাগঞ্জ ছাত্র কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এবং ১৯৯৪-৯৫ সালে সিলেট ল’ কলেজ ছাত্র সংসদ নির্বাচনে বাংলাদেশ ছাত্রলীগের শিবলী পরিষদের সহ-বার্ষিকী সম্পাদক পদে নির্বাচনে অংশ গ্রহণ করেন।

একজন সাংবাদিক হিসেবে রজত দাস ভুলনের রয়েছে বর্ণীল কর্মময় জীবন। প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি বালাগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে বেশ কয়েকটি পত্রিকায় কাজ করেন। তার মধ্যে রয়েছে – আজকের কাগজ, দৈনিক মানচিত্র, বাংলাবাজার পত্রিকা, দৈনিক মানবজমিন, দৈনিক শ্যামল সিলেট ও দৈনিক সবুজ সিলেট। এসব পত্রিকায় কর্মরত অবস্থায় তিনি সেরা উপজেলা প্রতিনিধি ও নির্বাচিত হন। এছাড়া তিনি দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বালাগঞ্জ প্রতিনিধির দায়িত্ব পালন করেন অনেকদিন।

বর্তমানে তিনি দৈনিক শুভ প্রতিদিন ও দৈনিক সমকালের বালাগঞ্জ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া বালাগঞ্জ উপজেলা থেকে প্রকাশিত সাপ্তাহিক কুশিয়ারা কূল ও বালাগঞ্জ নিউজের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি অনলাইন পত্রিকা জাগো সিলেট, সুরমা নিউজ টুয়েন্টিফোর ও বালাগঞ্জ প্রতিদিন ডটকম এ কাজ করছেন।

একজন সমাজসেবী ও দক্ষ সংগঠক হিসেবে ও তাঁর রয়েছে ব্যাপক খ্যাতি। তিনি ১৯৮৯ সাল থেকে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, পূজা পরিষদের সাথে সম্পৃক্ত। দীর্ঘদিন ধরে বালাগঞ্জ উপজেলা পূজা পরিষদের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালনের পর বর্তমানে সভাপতির দায়িত্ব পালন করছেন।

তিনি বর্তমানে বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতির ও দায়িত্ব পালন করছেন। তাছাড়া বিভিন্ন মেয়াদে সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

অন্যান্য সংগঠনের মধ্যে – বালাগঞ্জ বাজার বণিক সমিতির কোষাধ্যক্ষ ও বালাগঞ্জ উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

বালাগঞ্জ ডি এন হাই স্কুলে খন্ডকালিন শিক্ষক হিসেবে কর্মময় জীবনের কিছুটা সময় ব্যয় করা সাংবাদিক রজত দাস ভুলনের সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনেও রয়েছে সরব পদচারণা। তিনি শেখ রাসেল ক্রীড়া চক্রের উপদেষ্টা, বালাগঞ্জ রঙ্গন সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী, পজীপের সাবেক পরিচালক। বালাগঞ্জ বৈশাখী ক্রীড়া উন্নয়ন ও সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্টাতা সদস্য।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!