শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী



জমকালো আয়োজনের মধ্য দিয়ে প্রদান করা  হলো ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭-১৮। এ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেম’-এ রোববার (৮ ডিসেম্বর) বিকেলে বসেছিল তারার মেলা। পূর্বঘোষিত ২৮টি ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান এবং তথ্য মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু। স্বাগত বক্তব্য দেন তথ্যসচিব আবদুল মালেক।

গত ৭ নভেম্বর, ২০১৭ ও ২০১৮ সালের যথাক্রমে ২৭ ও ২৮টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছিল। আজ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। প্রবীণ চলচ্চিত্র অভিনেতা এ টি এম শামসুজ্জামান এবং অভিনেত্রী সালমা বেগম সুজাতা  চলচ্চিত্রজগতে তাঁদের অবদানের জন্য যৌথভাবে ২০১৭ সালের ‘আজীবন সম্মাননা’ পুরস্কার অর্জন করেছেন। অভিনেতা, প্রযোজক ও পরিচালক এম এ আলমগীর এবং অভিনেতা প্রবীর মিত্র ২০১৮ সালের ‘আজীবন সম্মাননা’ পুরস্কার অর্জন করেছেন।

২০১৭ সালের সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে – ঢাকা অ্যাটাক (কায়সার আহমেদ ও সানী সানোয়ার) ও ২০১৮ সালের সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে – পুত্র (চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর)। ২০১৭ সালের শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র: বিশ্ব আঙিনায় অমর একুশে (বাংলাদেশ টেলিভিশন) ও ২০১৮ সালের শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: গল্প সংক্ষেপ (বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট)। ২০১৭ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক: বদরুল আনাম সৌদ (গহীন বালুচর) ও ২০১৮ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক: মোস্তফিজুর রহমান মানিক (জান্নাত)। ২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্র: শাকিব খান (সত্তা) ও আরিফিন শুভ (ঢাকা অ্যাটাক) এবং ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্র: ফেরদৌস আহমেদ (পুত্র) ও সাদিক মো. সাইমন (জান্নাত)

২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্র: নুসরাত ইমরোজ তিশা (হালদা) ও ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্র: জয়া আহসান ( দেবী)। ২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্র: মো. শাহদাৎ হোসেন (গহীন বালুচর) ও ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্র: আলী রাজ (জান্নাত)। ২০১৭ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্র: সুবর্ণা মুস্তাফা (গহীন বালুচর) ও রুনা খান (হালদা) এবং ২০১৮ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্র: সুচরিতা ( মেঘকন্যা)। ২০১৭ সালে শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্র: জাহিদ হাসান (হালদা), শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্র: এম ফজলুর রহমান বাবু (গহীন বালুচর), শ্রেষ্ঠ শিশুশিল্পী: নাইমুর রহমান আপন (ছিটকিনি), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার: অনন্য সামায়েল (আঁখি ও তার বন্ধুরা) এবং ২০১৮ সালে শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্র: সাদেক বাচ্চু (একটি সিনেমার গল্প), শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্র: মোশাররফ করিম (কমলা রকেট) ও আফজাল শরিফ (পবিত্র ভালোবাসা), শ্রেষ্ঠ শিশুশিল্পী: ফাহিম মুহতাসিম লাজিম (পুত্র), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার: মাহমুদুর রহমান (মাটির প্রজার দেশে)।

২০১৭ সালে শ্রেষ্ঠ সংগীত পরিচালক: এম ফরিদ আহমেদ হাজরা (ফরিদ আহমেদ (তুমি রবে নীরবে) ও ২০১৮ সালে শ্রেষ্ঠ সংগীত পরিচালক: ইমন সাহা (জান্নাত)। ২০১৭ সালে শ্রেষ্ঠ নৃত্য পরিচালক: ইভান শাহরিয়ার সোহাগ (ধ্যাততেরিকি) ও ২০১৮ সালে শ্রেষ্ঠ নৃত্য পরিচালক: মাসুম বাবুল (একটি সিনেমার গল্প)। ২০১৭ সালে শ্রেষ্ঠ গায়ক: মাহফুজ আনাম জেমস  (তোর প্রেমেতে অন্ধ…, চলচ্চিত্র: সত্তা ও ২০১৮ সালে শ্রেষ্ঠ গায়ক: নাইমুল ইসলাম রাতুল (গান: যদি দুঃখ ছুঁয়ে…, চলচ্চিত্র: পুত্র)। ২০১৭ সালে শ্রেষ্ঠ গায়িকা: মমতাজ বেগম (গান: না জানি কোন অপরাধে…, চলচ্চিত্র: সত্তা) এবং ২০১৮ সালে শ্রেষ্ঠ গায়িকা: সাবিনা ইয়াসমিন (গান: ভুলে মান অভিমান, চলচ্চিত্র: পুত্র) ও আঁখি আলমগীর (গান: গল্প কথার ঐ…, চলচ্চিত্র: একটি সিনেমার গল্প)। ২০১৭ সালে শ্রেষ্ঠ গীতিকার: সেজুল হোসেন (গান: না জানি  কোন অপরাধে…, চলচ্চিত্র: সত্তা) ও ২০১৮ সালে শ্রেষ্ঠ গীতিকার: কবির বকুল (গান: যদি এভাবেই ভালোবাসা…, চলচ্চিত্র: নায়ক) ও জুলফিকার রাসেল (গান: যদি দুঃখ ছুঁয়ে দেখো…, চলচ্চিত্র: পুত্র)।

২০১৭ সালে শ্রেষ্ঠ সুরকার: শুভাশীষ মজুমদার বাপ্পা (গান: না জানি কোন অপরাধে…, চলচ্চিত্র: সত্তা), শ্রেষ্ঠ কাহিনিকার: আজাদ বুলবুল (হালদা), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার: তেীকীর আহমেদ (হালদা), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা: বদরুল আনাম সৌদ (গহীন বালুচর), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক: উত্তম কুমার গুহ (গহীন বালুচর), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক: কমল চন্দ্র দাস (গহীন বালুচর), শ্রেষ্ঠ শব্দগ্রাহক: রিপন নাথ (ঢাকা অ্যাটাক), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা: রিটা হোসেন (তুমি রবে নীরবে), শ্রেষ্ঠ মেকআপম্যান:  মো. জাভেদ মিয়া (ঢাকা অ্যাটাক) এবং ২০১৮ সালে শ্রেষ্ঠ সুরকার: রুনা লায়লা (গান: গল্প কথার ঐ…, চলচ্চিত্র: একটি সিনেমার গল্প), শ্রেষ্ঠ কাহিনিকার: সুদীপ্ত সাঈদ খান (জান্নাত), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার: সাইফুল ইসলাম মান্নু (পুত্র), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা: এস এম হারুন-অর-রশীদ (পুত্র), শ্রেষ্ঠ সম্পাদক: তারিক হোসেন বিদ্যুৎ (পুত্র), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক: উত্তম কুমার গুহ (একটি সিনেমার গল্প), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক: জেড এইচ মিন্টু  পোস্ট মাস্টার ৭১), শ্রেষ্ঠ শব্দগ্রাহক: আজম বাবু (পুত্র), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা: সাদিয়া শবনম শানতু (পুত্র), শ্রেষ্ঠ মেকআপম্যান: ফরহাদ রেজা মিলন  (দেবী।

 

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!