শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

রাজনীতিবিদ ও আইনজীবি গোলাম সোবহান চৌধুরীর জন্মদিন আজ



বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি ও রাজনীতিবিদ গোলাম সোবহান চৌধুরীর জন্মদিন আজ । ১৯৭৮ সনের ১৪ই ফেব্রুয়ারির এই দিনে নানা বাড়ি ভাদেশ্বরে তাঁর জন্ম । বাবা প্রখ্যাত বাম রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার চৌধুরী এবং মা জাহানারা বেগম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান গোলাম সোবহান চৌধুরী বন্ধু ও পরিবারিক মহলে ‘দিপন’ নামেই অধিক পরিচিত । সিলেট নগরীর পূর্বপ্রান্তে সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা দিপনের পড়ালেখার হাতকড়ি এমসি কলেজ শিশু বিদ্যালয়ে ।

এমসি কলেজ থেকে বাংলা সাহিত্যে অনার্স ও এমএ করা দিপন ছাত্ররাজনীতির মধ্য দিয়ে তাঁর রাজনৈতিক জীবনের যাত্রা শুরু করেন এবং আদর্শবাদী ও সৎ রাজনীতি ধারার অনুসারী হিসেবে রাজনৈতিক অঙ্গনে তিনি নিজেকে পরিচিত ও প্রতিষ্ঠা করেন। লোকসমাজে পরিচ্ছন্ন ভাবমূর্তিতে তিনি জনপ্রিয় ও গ্রহণযোগ্য ব্যক্তি। রাজনীতিতে পরিচ্ছন্ন ভাবমূর্তির এই নেতা ছাত্রাবস্থায় এমসি কলেজ ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক এবং পরে সিলেট মহানগর আওয়ামী লীগের সম্পাদক মন্ডলীর সদস্য হিসেবে বহুদিন দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

রাজনীতিতে গণমুখী ধারায় স্বক্রিয়, কিছুটা স্বাতন্ত্রিক ভাবুকতার চিন্তক ও সৃজনশীল ব্যক্তি গোলাম সোবহান চৌধুরী সমকালীন সকল প্রগতিশীল সংগ্রামে সম্মুখ সারিতে থেকেছেন এবং মানুষ ও সমাজের কল্যাণধর্মী চিন্তা ও কর্মের সাথে একাত্ব আছেন সাহসিকতা নিয়ে এবং আপোষহীন মানসিকতায় কদাপি নিসঙ্গ লড়াইয়ে শেরপা যেন ।

এমসি কলেজের সবুজ ও বর্ণালী প্রান্তে সোনালী দিনগুলোতে ছিলেন তারুণ্য ও উচ্ছ্বল্যতার অনুরাগী । সম্পাদনা করেছেন সাহিত্য সাময়িকী ‘বাঙলা’। এছাড়া বৈশাখী-একুশে উদযাপনসহ বিভিন্ন অনুষ্ঠান উদযাপনে ছিলেন অগ্র সংগঠক। ছিলেন ষাটের দশকের ছাত্ররাজনীতির অনুরাগী ও সে কল্পে জনপ্রিয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলে রাতের আধারে ছাত্রীদের উপর হামলার ঘটনায় সাধারণ ছাত্রছাত্রীদের নিয়ে বৃহৎ মানববন্ধন করে ক্যাম্পাসে ব্যাপক আলোচিত হন । মৌলবাদ-সন্ত্রাসবাদী রাজনীতির বিরুদ্ধে প্রতিরোধের রাজনীতিতে ছিলেন অগ্রগামী ।

পেশাজীবনে বছর পাঁচেক কলেজের অধ্যাপনার পাশাপাশি আইন ডিগ্রি অর্জন করে যোগ দেন সিলেট বারে এবং এখন দেশের সর্বোচ্চ আদালতে ওকালতিতে নিয়েজিত আছেন । সিভিল আইন চর্চা তাঁর আরেক সাধনার স্থল ।

সিলেট নগরীর অসংখ্য সংগঠনের সম্মুখ সারির এই সংগঠক একজন আড্ডা প্রিয়, বন্ধুবৎসল্য এবং কাব্যমানসের অধিকারী ব্যক্তি। সম্প্রতি তাঁর ভ্রমণ পিপাসার পরিচয় জানা যাচ্ছে সোশ্যাল মিডিয়ার কল্যাণে । তাঁর জন্মদিনে ফালগুনের প্রথম দিবসে বাসন্তীয় শুভেচ্ছা ।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!