রবিবার, ৯ মে ২০২১ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

কৃষি পর্যালোচনা

চাই সুস্থ-সবল কৃষক



প্রায়ই দেখা যায়, আমাদের কৃষক সমাজ ভগ্ন স্বাস্থ্যের অধিকারী। অথচ পরিশ্রম নির্ভর পেশার সাথে সম্পৃক্ত থাকায় তাদের সুস্বাস্থ্যের অধিকারী ও কর্মঠ থাকা খুবই প্রয়োজন। অভাব-অনটন, অশিক্ষা-অসচতনতা ও পুষ্টিকর খাদ্যের অভাব কৃষকের স্বাস্থ্যহীনতার অন্যতম কারণ।

এ অবস্থার পরিবর্তন এই মুহূর্তে দরকার। এ জন্য বিভিন্নভাবে কৃষকদেরকে সচেতন করো তোলা প্রয়োজন। প্রয়োজন এ বিষয়ে তাদের সহযোগিতা। এছাড়া কৃষিকর্ম করতে গিয়ে কৃষক সমাজ প্রায়ই নানা ভাবে আঘাত প্রাপ্ত হয় এবং স্বাস্থ্য সমস্যার ঝুঁকির মধ্যে থাকেন। অনেক সময় হাসপাতালে গিয়ে কৃষক সমাজ তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা পান না বরং এমন অভিযোগও শোনা যায়, সেখানে তারা প্রায়ই নিগ্রহ ও অবহেলার শিকার হন। যেটা কোনভাবেই মেনে নেওয়া যায় না। কৃষিকর্ম করতে গিয়ে আহত বা অসুস্থ কৃষকের জন্য হাসপাতালসমূহে আলাদাভাবে ‘কৃষক কর্ণার’ দরকার যেখানে যাওয়া মাত্র কৃষক সমাজ সযত্নেপরিচর্যা ও স্বাস্থ্যসেবা পাবেন।

দেশ ও জাতির উন্নয়নে নিরবে অবদান রাখা আমাদের প্রিয় কৃষক সমাজ সর্বাবস্থায় সুস্বাস্থ্যের অধিকারী হোন, এটাই আমাদের কাম্য। এ বিষয়ে সরকার ও সংশ্লিষ্ট সবার সুদৃষ্টি কামনা করি। মনে রাখা দরকার, ক্ষুধা ও দারিদ্রমুক্তির সংগ্রামে নিয়োজিত কৃষকে বাঁচলে, বাঁচবে দেশ।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!