বুধবার, ১৬ জুন ২০২১ খ্রিস্টাব্দ | ২ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

প্রসঙ্গ ব্যবসা



বিশ্বজুড়ে ব্যবসার ছড়াছড়ি। অনেকেরই প্রিয় পেশা ব্যবসা। আদি এ পেশায় আছে লাভ-ক্ষতি, উত্থান-পতনের ব্যাপার। অনেকেই ব্যবসা করে সফল হয়েছেন, বিশ্বজুড়ে সুপরিচিত হয়েছেন। অনেকে কোনোক্রমে ব্যবসায় দিনাতিপাত করছেন। আবার অনেকেই ব্যবসায় লালবাতি জ্বালিয়ে হতাশা-ব্যর্থতার মধ্যে দিন কাটাচ্ছেন। এমনকি পথেও বসছেন। সেই ব্যবসা সম্পর্কে পবিত্র আল কুরআন, আল-হাদিসসহ দেশ বিদেশের কিছু বিশিষ্ট ব্যক্তির কথা এখানে তুলে ধরা হল। আশা করা যায় এ লেখা থেকে ব্যবসায় সফলতার একটু আভাস পাওয়া যাবে।

* আল্লাহ ব্যবসাকে বৈধ করেছেন আর সুদকে করেছেন হারাম -আল কুরআন।
* মিথ্যা কসম বস্তুর বিক্রি চালু করে বটে; কিন্তু বরকত ও উন্নতি মুছে ফেলে -আল হাদিস।
* যে ক্রয়-বিক্রয় ও নিজের পাওনা আদায়ের সময় রুঢ়তা পরিহার করে নম্রতা ও সহনশীলতা দেখায় তার উপর আল্লাহর রহমত বর্ষিত হওয়া সুনিশ্চিত -আল হাদিস।
* আপনি যা-ই করেন না কেন, বিচক্ষণতার সাথে বিনিয়োগ করা খুব গুরুত্বপূর্ণ।- উসাইন বোল্ট (ইতিহাসের দ্রুততম মানব, জ্যামাইকা)।
* ব্যবসার ক্ষেত্রে আরাম-আয়েশ হলো সবচেয়ে বাজে বন্ধু – ল্যারি পেজ (গুগলের অন্যতম প্রতিষ্টাতা)।
* ব্যবসায় সফল হতে হলে এমন কিছু নিয়ে কাজ করেন, যা মানুষের সমস্যার সমাধান দেবে, প্রয়োজন মেটাবে, মানুষের কাজে এলেই আয় স্বাভাবিক ভাবেই হবে – ল্যারি পেজ (গুগলের অন্যতম প্রতিষ্টাতা)।
* মিষ্টি ব্যবহার আসলে সবচেয়ে বড় পুঁজি আপনার, যা খাটিয়ে প্রচুর লাভবান হওয়া যায় – ডেল কার্ণেগী (মার্কিন অধ্যাপক)।
* ভেতরের এবং বাইরের মানুষের সঙ্গে সুসম্পর্কই একটা ব্যবসায় সাফল্য এনে দিতে পারে – ম্যারি বারা (চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, জেনারেল মোটরস, যুক্তরাষ্ট্র)।
* এমন ব্যবসায় বিনিয়োগ করবেন না, যা আপনি বোঝেন না – ওয়ারেন বাফেট (খ্যাতিমান ব্যবসায়ী, যুক্তরাষ্ট্র)।
* স্বল্প মেয়াদে সুবিধা লাভের চেয়ে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ ও ভালো কাজে জোর দেওয়াটা বেশী গুরুত্বপূর্ণ – ওয়ারেন বাফেট ও বিল গেটস (বিশ্বের খ্যাতিমান দুই ব্যবসায়ী)।
* ব্যবসার অর্থ শুধু মুনাফা করা নয়, সমাজকে কিছু দেওয়াও – আব্দুল মান্নান (সাবেক ভিসি, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়)।
* যাদের কাছ থেকে ব্যবসার মূল চালিকাশক্তি আসছে, লাভ আসছে তাদের কথা মাথায় রাখলে কোনো ব্যবসাই আসলে ব্যর্থ হয় না।- নিয়াজ রহিম (উদ্যোক্তা ও গ্রুপ ডিরেক্টর রহিম-আফরোজ)।
* আপনি যদি ঝুঁকি না নিতে পারেন, তাহলে আপনার ব্যবসা করাই উচিত না – রে ক্রক (বিশিষ্ট মার্কিন ব্যবসায়ী)।
* ব্যবসা জগতে সবচেয়ে বড় প্রয়োজন ধৈর্য্য আর জ্ঞান – জন ডি রকফেলার।
* বিক্রির জন্য না, টিকে থাকার জন্য ব্যবসা প্রতিষ্টা করো – জ্যাক মা (প্রতিষ্টাতা ও চেয়ারম্যান, আলীবাবা ডট কম)।
* ব্যবসা প্রতিষ্টানের সাফল্য নির্ভর করে কাস্টমারের সন্তষ্টির ওপর, এটা যেমন সত্যি, তেমনি কর্মীদের সন্তুষ্টিও খুব জরুরী, আমার বিশ্বাস একটি প্রতিষ্টান একসঙ্গে এই দুটো গুরুত্বপূর্ণ দায়িত্বের মধ্যে সমন্বয় করতে পারে – ম্যারি বারা (চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, জেনারেল মোটরস, যুক্তরাষ্ট্র)।
* টাকা খাটানোর কাজটা যারা ভালোভাবে করতে পারে; তারা প্রভূত সম্পদ অর্জন করতে পারে – ডেল কার্ণেগী (মার্কিন অধ্যাপক)।  *যেকোনো বিনিয়োগের ক্ষেত্রে একটি দীর্ঘ মেয়াদী পরিকল্পনা থাকা দরকার – জেফ বেজোস (প্রতিষ্টাতা- আমাজন)।
* সুন্দর মিষ্টি হাসিতে আপনার ব্যবসার উন্নতি ঘটবেই -ডেল কার্ণেগী (মার্কিন অধ্যাপক)।
* একজন বিক্রেতার উচিৎ সরাসরি বিক্রি করার চেষ্টা নয়, ক্রেতার সমস্যার সমাধান করে দেওয়ার চেষ্টা করা – ডেল কার্ণেগী (মার্কিন অধ্যাপক)।
* আমি বিশ্বাস করি জীবন এবং ব্যবসায় সফলতা আসবে তখনই, যখন আমরা ভাগাভাগি করে নিতে শিখব –
হাওয়ার্ড শালটজ ( চেয়ারম্যান, স্টার বাকস, যুক্তরাষ্ট্র)।
* ব্যবসার ক্ষেত্রে বড় অর্জনের জন্য সাহসী সিদ্ধান্ত নিতে হবে – জেফ বেজোস (প্রতিষ্টাতা- আমাজন)।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!