বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি: মার্চের মধ্যে ইউরোপে আরও ৭ লাখ মৃত্যুর আশঙ্কা



আগামী মার্চের মধ্যে ইউরোপ এবং এশিয়ার কিছু অংশে করোনায় ৭ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। ইউরোপ মহাদেশের ৫৩টি দেশে করোনায় মৃত্যু ১৫ লাখ ছাড়িয়েছে। সামনের দিনগুলোতে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী মার্চের মধ্যে ইনটেনসিভ কেয়ার ইউনিটের পরিস্থিতি আরো ভয়ংকর হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ডাব্লিউএইচও। এরই মধ্যে লকডাউনে ফিরেছে অস্ট্রিয়া। ফ্রান্স, জার্মানি, গ্রিসে করোনা সংক্রমণ এড়াতে বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে।

এদিকে নতুনভাবে সংক্রমণ বাড়তে থাকায় নেদারল্যান্ডসে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার সতর্ক করে বলছে, ইউরোপে মৃত্যুর অন্যতম কারণ হলো করোনা। বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে ডাব্লিইএইচও বলছে, আগামী মার্চের মধ্যে ২২ লাখের মতো মানুষ করোনায় মারা যাবে। সেই সঙ্গে প্রতিদিন করোনায় মৃত্যুও প্রায় দ্বিগুণ হয়ে চার হাজার দুই শতে দাঁড়িয়েছে। শুধু রাশিয়ায় প্রতিদিন মৃত্যুসংখ্যা দাঁড়িয়েছে এক হাজার দুই শর মতো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইউরোপে করোনার সংক্রমণ বৃদ্ধির পেছনে অন্যতম কারণ হলো, বিশালসংখ্যক মানুষ টিকা না দেওয়া এবং কয়েকটি দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপকতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের প্রধান ড. হান্স ক্লুগে যারা এখনো টিকা পাননি তাদের দ্রুত টিকা নিতে আহ্বান জানিয়েছেন।

সূত্র : বিবিসি।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!