শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ খ্রিস্টাব্দ | ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

ওমিক্রন শনাক্ত করে পিসিআর টেস্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থা



বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। তবে এই ভ্যারিয়েন্টের শনাক্তকরণ প্রক্রিয়া এখনও সবার কাছে পুরোপুরি পরিস্কার নয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ শনাক্ত করতে পারে পিসিআর টেস্ট। কিন্তু অন্য পরীক্ষায় তা কেমন আচরণ করে তা জানার জন্য গবেষণা চলছে।

ওমিক্রন সম্পর্কে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে, তার আপডেট তথ্য দিতে গিয়ে রোববার এসব কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলেছে, অন্য ভ্যারিয়েন্ট শনাক্তকরণের মতো ওমিক্রন সংক্রমণ শনাক্ত করতে ব্যাপক ভিত্তিতে পিসিআর পরীক্ষার ব্যবহার অব্যাহত আছে। এই ভ্যারিয়েন্টকে শনাক্ত করতে অন্যসব পরীক্ষা পদ্ধতি, যেমন র‌্যাপিড এন্টিজেন পদ্ধতিতে ওমিক্রন শনাক্ত করা যায় কিনা বা এতে কি প্রভাব ফেলে সেই পরীক্ষা চলছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার আপডেটেড তথ্যে বলছে, ব্যক্তি থেকে ব্যক্তিতে খুব সহজে ওমিক্রন সংক্রমিত হতে পারে কিনা তা এখনও পরিষ্কার নয়। এ ছাড়া অন্য ভ্যারিয়েন্টের তুলনায় এই ভ্যারিয়েন্ট কত ভয়াবহভাবে সংক্রমণ করতে পারে বা কত বেশি বিপজ্জনক অবস্থায় ফেলতে পারে তাও পরিষ্কার নয়। এখন পর্যন্ত যেসব তথ্য পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে অন্য ভ্যারিয়েন্টগুলোতে আক্রান্ত হলে যে লক্ষণ দেখা দেয়, ওমিক্রন সংক্রমণেও একই রকম লক্ষণ দেখা দেয়।

ওদিকে প্রাথমিক তথ্যে বলা হয়েছে, এর আগে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তারাও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। তবে এ বিষয়ে এখনও তথ্য পর্যাপ্ত নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা এই ভ্যারিয়েন্টে ক্ষতির বিষয়টি বোঝার জন্য কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!