শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ খ্রিস্টাব্দ | ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

ওমিক্রন: এবার জাপানে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা, বৃটেনেও বিধিনিষেধ আরোপ



করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে কমপক্ষে এক ডজন দেশে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্ট। ওমিক্রন শনাক্ত হয়েছে বৃটেন, জার্মানি, ফ্রান্স, ডেনমার্ক, ইসরাইল, কানাডা, হংকং, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকায়। এ অবস্থায় ওমিক্রন ইস্যুতে আজ সোমবার জরুরি বৈঠকে বসার কথা জি৭ ভুক্ত দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের। এরই মধ্যে বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার তার দেশে ওমিক্রন ছড়িয়ে পড়া রোধে সব বিদেশি পর্যটকের জন্য সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে উদ্ভূত এই পরিস্থিতিতে বৃটেনও বিধিনিষেধ আরোপ করেছে। ওমিক্রন ইস্যুতে স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, বৃটেনে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। আরোপিত বিধিনিষেধ সম্পর্কে বলা হয়েছে, এমন পদক্ষেপ নিতে চায়নি সরকার। অন্যদিকে লেবার দলের নেতা অ্যাঙ্গেলা রাইনার বলেছেন, যদি সারাবিশ্বকে টিকা দেয়া না হয়, তাহলে শুধু বৃটেনকে টিকা দিয়ে লাভ হবে না। অর্থাৎ তিনি বলতে চেয়েছেন, সারা বিশ্বের সব মানুষকে টিকা দিতে হবে। এর বাইরে যদি বৃটেনের প্রতিটি মানুষকে টিকা দেয়া হয়, তাহলে তা কোনো কাজে আসবে না।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি তুলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!