বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

দেওয়ান বাজার আওয়ামী লীগের সম্মেলন নিয়ে কিছুকথা



দেওয়ান বাজার তথা গহরপুর, বৃহত্তর বালাগঞ্জের (ওসমানীনগর উপজেলাসহ) একটি ঐতিহ্যবাহী জনপদ। বহুযুগ থেকে দেওয়ানবাজার (গহরপুর) এর সুনাম রয়েছে। তাই স্বাভাবিকভাবেই এ ইউনিয়নের রাজনৈতিক, সামাজিক নেতৃত্ব এবং পরিবেশ-পরিস্থিতি বিশেষ গুরুত্বপূর্ণ।

সম্প্রতি বেশ কয়েক বছর থেকে দেওয়ান বাজার ইউনিয়নের সামাজিক অঙ্গনে এক ধরনের শূণ্যতা বিরাজ করছে। আর এ শূণ্যতার বিরূপ প্রভাব পড়ছে রাজনৈতিক অঙ্গনেও। এ ক্ষেত্রে দেওয়ান বাজার ইউনিয়নের প্রায় সকল রাজনৈতিক দলের অবস্থাই বিশেষ নাজেহাল। রাজনৈতিক পদধারী বা পদ প্রত্যাশী অনেকেই নিজেদের যোগ্যতা এবং নিষ্ঠার যথেষ্ট প্রমাণ দেখাতে পারছেন না।

তবে, দেওয়ান বাজারে বিশেষ করে বর্তমান সময়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতিতে অনেক নাটকীয় পরিস্থিতি বিরাজ করছে। গ্রুপিং-পাল্টা গ্রুপিং বিদ্যমান। উপজেলা পর্যায়ে দু’টি বলয়ের গ্রুপিং থাকলেও দেওয়ান বাজার ইউনিয়ন পর্যায়ে বলয় রয়েছে আরও বেশি। এতে দেওয়ান বাজার ইউনিয়নে গ্রহণযোগ্য নতুন নেতৃত্ব সৃষ্টি তথা রাজনৈতিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

আগামী ৩১ অক্টোবর বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠানের তারিখ নির্ধারিত রয়েছে। এ উপলক্ষে উপজেলার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। বুধবার (২৩ অক্টোবর) থেকে দেওয়ান বাজার ইউনিয়নে ওয়ার্ড কমিটি গঠন শুরু হচ্ছে। বুধবার ইউনিয়নের ১নং, ২নং এবং ৩নং ওয়ার্ডের কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে অন্য ওয়ার্ডগুলোর কমিটি গঠনের তারিখ নির্ধারিত রয়েছে। আসন্ন সম্মেলন ঘিরে ইতোমধ্যে আওয়ামী লীগের বর্তমান পদধারী এবং পদপ্রত্যাশী নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপণা লক্ষ্য করা যাচ্ছে। এসব নিঃসন্দেহে ইতিবাচক।

তবে, আমার ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে বলতে দ্বিধা নেই, দেওয়ান বাজার ইউনিয়ন আওয়ামী লীগে অতীতের যে-কোনো সময়ের চেয়ে বর্তমানে গ্রুপিং, কোন্দল অনেক বেশি। ভাঙ্গা-গড়ার এ রাজনৈতিক খেলা বর্তমানে প্রকট আকার ধারণ করেছে। আওয়ামী লীগের শুভানুধ্যায়ী মহল এ পরিস্থিতিকে কোনো ভাবেই মেনে নিতে পারছেন না। অপ্রিয় হলেও সত্য, অনেকে নিজেদের রাজনীতি থেকে গুটিয়ে নিচ্ছেন। গ্রুপিং রাজনীতি চাঙ্গা হলেও আওয়ামী লীগের সুসংগঠিত দলীয় কাঠামো দুর্বল হয়ে পড়েছে। আগামীদিনের যোগ্য নেতৃত্বকে এ পরিস্থিতির উত্তরণ ঘটাতে হবে।

বিশেষ করে দেওয়ান বাজার ইউনিয়নের অতীত ইতিহাস, ঐতিহ্য রক্ষা এবং উন্নয়ন, অগ্রগতির স্বার্থে রাজনৈতিক ভেদাভেদ ভুলে সঠিক নেতৃত্ব বাছাই করতে হবে। এ ক্ষেত্রে এ সম্মেলন একটি বড় সুযোগ নিয়ে এসেছে। তৃণমূল নেতাকর্মীদের স্বাধীন এবং স্বচ্ছভাবে নেতৃত্ব বাছাইয়ের সুযোগ দিতে হবে এবং তৃণমূলকে এ সুযোগ নিতে হবে।

আর এ সুযোগে আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের মনে রাখতে হবে, দেওয়ান বাজারের উন্নয়ন, অগ্রগতি অর্জন যেন সকল বিবেচনার উর্ধ্বে থাকে। নিজেদের গ্রুপিং বিবেচনা না করে সৎ, যোগ্য এবং পরীক্ষিত নেতাকর্মীদের যেন মূল্যায়ন করা হয়। তৃণমূলের সঠিক এবং দায়িত্বশীল নেতৃত্ব বাছাইয়ের ওপর দেওয়ান বাজারের ভবিষ্যৎ নির্ভরশীল। যোগ্য নেতৃত্ব বাছাই করতে পারলে উপজেলা পর্যায়ে দেওয়ান বাজার আরও বেশি ক্ষমতা অর্জনের সুযোগ লাভ করবে।

আমরা দেখেছি, দেওয়ান বাজার বালাগঞ্জের সর্ববৃহৎ ইউনিয়ন থাকার পরও আমাদের ইউনিয়নের নেতাকর্মীরা উপজেলা পর্যায়ে অনেক উপেক্ষিত এবং ক্ষমতাহীন পরিস্থিতির শিকার। এটি রাজনৈতিক বিকাশ এবং আর্থ-সামাজিক উন্নতির পথে বড় ধরণের বাধা। আওয়ামী লীগের চলতি সম্মেলন দেওয়ান বাজার ইউনিয়নে সৎ, যোগ্য নেতৃত্ব বাছাই এবং উন্নয়ন-অগ্রগতিকে এগিয়ে নেয়ার বদলে, আমাদের যেন পেছনে ঠেলে না দেয়।

লেখক : মো. জিল্লুর রহমান জিলু, সাংবাদিক

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!