শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা নিরাপদ



ব্রিটেনে ৪০ হাজার লোকের ওপর চালানো একটি জরিপের পর বলা হচ্ছে ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘অত্যন্ত নিরাপদ।’ ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষও বলছে, কিছু সামান্য ও প্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া এসব টিকা মানবদেহের জন্য অত্যন্ত নিরাপদ।

ব্রিটেনে এ পর্যন্ত এক কোটিরও বেশি লোককে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে। লণ্ডনের কিংস কলেজের ‘জো এ্যাপস’ নামের গবেষণা দলটি – অন্তত এক ডোজ টিকা নিয়েছেন এমন ৪০ হাজার লোকের ওপর – জরিপটি চালায়। তারা তাদের রিপোর্টে বলছেন, এর মধ্যে এক-তৃতীয়াংশের কিছু বেশি লোকের কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে – যার কোনটিই গুরুতর কিছু নয়, এবং যে কোন টিকা নিলে এমন পার্শ্বপ্রতিক্রিয়াই সাধারণত হয়ে থাকে।

লণ্ডনের সেন্ট টমাস হাসপাতালের ড. এ্যানা গুডম্যান বলছেন, পার্শ্বপ্রতিক্রিয়া থেকে বুঝে নিতে হবে যে আপনার দেহ টিকায় সাড়া দিচ্ছে। তবে কোন টিকা থেকেই ১০০% সুরক্ষা হয়তো পাওয়া যাবেনা, তাই টিকা নেবার পরও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। টিকা নেবার পর দেহে করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতা পুরোপুরি তৈরি হতে দু-তিন সপ্তাহ সময় লাগে বলে বিশেষজ্ঞরা বলেছেন। বিবিসি

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!