শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ খ্রিস্টাব্দ | ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

অন্তঃসত্ত্বাদের টিকা নেয়ার আহ্বান বৃটেনে



সন্তান ধারণের আকাঙ্খা পোষণ করছেন এমন নারীদেরকে আগেই করোনা ভাইরাসের টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন ইংল্যান্ডের প্রধান মেডিকেল কর্মকর্তা প্রফেসর ক্রিস হুইটি। তিনি বলেছেন, করোনায় আক্রান্ত হয়ে সম্প্রতি হাসপাতালে ভর্তি হন কমপক্ষে ১৭০০ অন্তঃসত্ত্বা। এর প্রায় সবাই করোনা ভাইরাসের টিকা নেননি। তাদেরকে নিতে হয়েছে আইসিইউতে। এ খবর দিয়েছে অনলাইন মেট্রো।

প্রধানমন্ত্রী ১০ ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরেন প্রফেসর ক্রিস হুইটি। এ সময় তিনি বলেন, ১লা ফেব্রুয়ারি থেকে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত একাডেমিক ডাটা অনুযায়ী, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১৭১৪ জন অন্তঃসত্ত্বা। এর মধ্যে ১৬৮১ জন বা শতকরা ৯৮ ভাগই বলেছেন, তারা করোনার টিকা নেননি। আইসিইউতে যদি মারাত্মক অসুস্থ এমন কারো কাছে যান, সেখানে দেখবেন ২৩৫ জন নারী। এর মধ্যে ২৩২ জন বা শতকরা ৯৮ ভাগেরও বেশি টিকা নেননি।

প্রফেসর হুইটি বলেন, আইসিইউতে এই ভর্তি প্রতিরোধযোগ্য। এক্ষেত্রে কেউ কেউ মারাও গেছেন। তিনি আরো বলেন, সর্বসম্মত মেডিকেল মতামত হলো প্রতিটি ক্ষেত্রে ঝুঁকি থেকে উত্তম সুবিধা দেবে টিকা। চিকিৎসক, ধাত্রী বিষয়ক পরামর্শক গ্রুপ এবং অন্যান্য বৈজ্ঞানিক গ্রুপগুলোর মধ্যে এই ধারণাটি সর্বজনবিদিত। তাই আমি সব নারীকে, বিশেষ করে যারা অন্তঃসত্ত্বা বা সন্তান ধারণের আশা করছেন, তাদেরকে টিকা নিতে উৎসাহিত করতে পারি।

বৃটিশ সরকারের সর্বশেষ হিসাব অনুযায়ী, করোনা ভাইরাস পজেটিভ ধরা পড়ার ২৮ দিনের মধ্যে মারা গেছেন আরো ৪৭ জন। এ সংখ্যা মিলে বৃটেনে মোট মৃতের সংখ্যা এক লাখ ৪২ হাজার ৯৪৫। জাতীয় পরিসংখ্যান বিষয়ক অফিস থেকে প্রকাশিত আলাদা আরেক হিসাবে দেখা গেছে, বৃটেনে এক লাখ ৬৭ হাজার মানুষ মারা গেছেন। তাদের মৃত্যু সনদে মৃত্যুর কারণ করোনা ভাইরাস উল্লেখ আছে। সোমবার স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ বৃটেনে করোনা পজেটিভ ধরা পড়েছে আরো ৩৯ হাজার ৭০৫ জনের।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!