বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Sex Cams

আল-আজহার বিশ্ববিদ্যালয়ে গহরপুর জামিয়ার ছাত্রের কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন



মাওলানা শামীম আহমদ রাফে

প্রখ্যাত বুযুর্গ আল্লামা হাফিজ নুরুদ্দীন আহমদ গহরপুরী ( রহ.)-এর দৌহিত্র, জামিয়া গহরপুরের কৃতি ছাত্র হাফিজ মাওলানা শামীম আহমদ রাফে মিশরের জামে আল-আযহারে মাধ্যমিক স্তরে সাড়ে নয়শত ছাত্রের মধ্যে মেধা তালিকায় সপ্তম স্থান অধিকার করেছেন। শামীম রাফে ২০১৯ সালে জামিয়া গহরপুর থেকে ফারেগ হওয়ার পর মাওলানা মুহিউদ্দীন ফারুকীর তত্ত্বাবধানে দু’বছরের উচ্চতর আরবী ভাষা সাহিত্যের কোর্স সম্পন্ন করেন।

জানাযায়, আল-আজহার বিশ্ববিদ্যালয় মিশরের কায়রো নগরীতে অবস্থিত একটি বিখ্যাত জামিয়া বা বিশ্ববিদ্যালয়। ইসলামী শিক্ষার উদ্দেশ্য নিয়ে একটি কেন্দ্র হিসেবে ফাতেমীয় বংশ দ্বারা ৯৭০ বা ৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানের ছাত্ররা কুরআন এবং বিস্তারিতভাবে ইসলামী আইন শিক্ষা গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ে বিষয়াবলী অন্তর্ভুক্ত রয়েছে যুক্তিবিদ্যা, ব্যাকরণ, অলঙ্কারশাস্ত্র, এবং চাঁদের চান্দ্র পর্যায়ক্রমে নিরূপণ সম্পর্কে। একই জায়গায় বিভিন্ন বিষয়ে একসঙ্গে পড়াশুনা, পাঠ্যক্রমের মধ্যে ধর্মনিরপেক্ষ বিষয়সহ একটি আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে বেঁচে থাকার জন্য বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয়। এটি বর্তমানে আরবি সাহিত্যের এবং ইসলামিক স্টাডিজে বিশ্বের প্রধান কেন্দ্র। এটা মিশরের প্রাচীনতম ডিগ্রী গ্রান্টিং বিশ্ববিদ্যালয়।

এদিকে শামীম রাফের বড় ভাই জামিয়া ইসলামিয়া হুসাইন গহরপুর এর শিক্ষক মুফতি হাফিজ ছালেহ আহমদ মক্কী তাঁর ভাইয়ের এই সাফল্যে আল্লাহর শুকরিয়া আদায় করে বলেন, আমার ছোট ভাই শামীম রাফের এই সাফল্যে আমরা আনন্দিত। সকলের কাছে দোয়া চাই আল্লাহ পাক যেন সাফল্যের এই ধারা অব্যাহত রাখেন এবং তাকে দ্বীনে ইসলামের খাদেম হিসাবে কবুল করেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!