বুধবার, ২৪ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

রাজা চার্লসের ছবি সংবলিত নতুন পাউণ্ড উন্মোচন করেছে ব্যাংক অব ইংল্যাণ্ড



রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর বৃটেনের নতুন রাজা হয়েছেন তাঁর ছেলে তৃতীয় চার্লস। এখন দেশটির নিয়ম অনুযায়ী মুদ্রায় নতুন রাজার ছবি সংযুক্ত করা হবে। এরই মধ্যে নতুন রাজা চার্লসের ছবি সংবলিত নতুন পাউণ্ড উন্মোচন করেছে ব্যাংক অব ইংল্যাণ্ড। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনের সঙ্গে বিবিসি নতুন পাউণ্ডের একটা ছবি প্রকাশ করেছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ৫, ১০, ২০ ও ৫০ পাউণ্ডে এই পরিবর্তন আসছে। ২০২৪ সালের মাঝামাঝি থেকে নতুন এই পাউণ্ড বাজারে আসবে।

ব্যাংক অব ইংল্যাণ্ডের নতুন উন্মোচন করা পাউণ্ডে দেখা যাচ্ছে, সামনে ও সিকিউরিটি উইন্ডোতে রাজা চার্লসের ছবি রয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজার ছবিসহ নতুন পাউণ্ড আসলেও পুরোনো নোটগুলোর প্রচলন থাকবে।

ব্যাংক অব ইংল্যাণ্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ব্রিটিশ রাজপরিবারের নির্দেশনা অনুসরণ করে নতুন নোট বাজারে ছাড়া হবে। এ ক্ষেত্রে আর্থিক ও পরিবেশগত প্রভাব পর্যালোচনা করে শুধুমাত্র পুরোনো জীর্ণ নোটের বদলে ও বাড়তি চাহিদার বিপরীতে নতুন নোট বাজারে ছাড়া হবে।

ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, বর্তমানে ৮০ বিলিয়ন পাউণ্ড মূল্যমানের প্রায় সাড়ে ৪ বিলিয়ন ব্যাংক নোট বাজারে রয়েছে।

১৯৬০ সালে ব্যাংক অব ইংল্যাণ্ডের ব্যাংক নোটের প্রচলন শুরু হয়। রাজপরিবারের পক্ষ থেকে ব্যাংক নোট প্রচলনের সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাণী এলিজাবেথ।

এরই মধ্যে রাজা চার্লসের ছবি-সংবলিত ৫০ পেন্সের ধাতব মুদ্রা বাজারে ছাড়া হয়েছে। দেশটির পোস্ট অফিসের মাধ্যমে এসব ধাতব মুদ্রা বাজারে ছাড়া হচ্ছে। এরই মধ্যে প্রায় ৪৯ লাখ কয়েন বাজারে ছাড়া হয়েছে।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!