শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সবজিক্ষেতে শত্রুতায় হতবাক বালাগঞ্জের মাওলানা আব্দুর রহিম



নিজের শখের সবজিক্ষেতে দুষ্কৃতকারীর শত্রুতায় হতবাক বালাগঞ্জের মাওলানা আব্দুর রহিম। তিনি উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের হায়দরপুর গ্রামের বাসিন্দা। বসত বাড়ির পশ্চিম পাশে ১২ডিসিমেল জায়গা জুড়ে রয়েছে তার সবজি ক্ষেত। গত আশ্বিন মাস থেকে রাতদিন পরিশ্রম করে সেখানে শিম, লাউ, ফরাস, বরবটি, টমেটো প্রভৃতি আবাদ করেছেন। ইতোমধ্যে প্রায় সকল প্রকার সবজি চারায় ফুল আসতে শুরু করেছে। মাচায় ঝুলছে ছোট আকারের বেশকিছু লাউ। ফুল ধরেছে শিম, টমেটো আর ফরাস গাছে। ক্ষেতে রয়েছে সরিষাসহ আরও বিভিন্ন প্রকারের সবজি।

প্রায় ৩মাস যাবত তার কঠোর পরিশ্রমের পর ক্ষেতে যখন ফসল ধরতে শুরু করেছে তখনই দুষ্কৃতকারীর হানা। গত শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে তার বাড়ির পাশের সবজিক্ষেতে কে বা কারা ব্যাপক ক্ষতিসাধন করেছে। রুটিনমাফিক গত শনিবার (১২ ডিসেম্বর) সকালে ক্ষেতে গিয়ে তিনি হতবাক্। তার সারা ক্ষেতজুড়ে ধ্বংসলীলা। শিম, লাউ, টমেটো, ফরাস, বরবটি প্রভৃতি অসংখ্য সবজি গাছ ছিঁড়ে, উপড়ে ফেলে রাখা হয়েছে।
গত শনিবার (১২ ডিসেম্বর) সরেজমিন পরিদর্শনকালে মাওলানা আব্দুর রহিম বলেন, তার কোন শক্র নেই। এরপরও তার সবজিক্ষেতের নিরিহ গাছগাছালি ছিঁড়ে, উপড়ে ফেলে রাখায় তিনি হতবাক্ হয়ে গেছেন। তিনি জানান, গত আশ্বিন মাস থেকে স্থানীয় শ্রমিক এবং নিজের ছেলেদের নিয়ে এ সবজি ক্ষেতে পরিশ্রম করছেন। মূলত সৌখিন চাষী হলেও প্রায় প্রতি বছর তিনি নিয়মিত সবজি চাষ করে থাকেন। চলতি বছর বিরুপ আবহাওয়ার কারণে তাকে অতিরিক্ত শ্রম এবং অর্থ ব্যয় করতে হয়েছে। তিনি বলেন, তাদের নিজেদের শ্রমমূল্য ছাড়াও ইতোমধ্যে অন্তত ১০/১২হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে ক্ষেতে ফসল ধরতে শুরু করেছে। এ অবস্থায় এমন আকস্মিক ধ্বংসলীলায় তিনি হতবাক্। মাওলানা আব্দুর রহিম জানিয়েছেন, তার সবজিক্ষেতে ক্ষয়ক্ষতির বিষয়টি স্থানীয় ইউপি সদস্য মো. সাইফুল ইসলামসহ গ্রামের লোকজনকে জানিয়েছেন। তবে, এ ঘটনায় কে বা কারা জড়িত তিনি তা নির্দিষ্ট করে বলতে অপারগতা প্রকাশ করেছেন।

এ বিষয়ে আলাপকালে দেওয়ান বাজার ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের সদস্য মো. সাইফুল ইসলাম, হায়দপুর গ্রামের তফুর মিয়া প্রমুখ বলেন, তারা মাওলানা আব্দুর রহিমের ক্ষতিগ্রস্ত সবজিক্ষেত পরিদর্শন করেছেন। সবজিক্ষেতে বর্বরোচিত এ ঘটনায় গ্রামবাসী নিন্দা জানিয়েছেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!