রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

কমলগ‌ঞ্জে কুরুখ ভাষার বর্ণমালা ও অ‌ভিধান প্রস‌ঙ্গে আলোচনা সভা



মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক উপলক্ষে ‘কুরুখ ভাষার বর্ণমালা ও অভিধান’ বিষয়ে আলোচনা সভা অনু‌ষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে উপজেলার শমশেরনগর সাহিত্যাঙ্গনের আয়োজনে স্থানীয় ব্রাদার্স পার্টি সেন্টারে এতে প্রধান অতিথি ছিলেন জনসংযোগ বিশেষজ্ঞ, ভাষাবিজ্ঞানী, শিক্ষাবিদ ও থিংক ট্যাঙ্ক ব্যক্তিত্ব ড. সেলু বাসিত।

লেখক ও গ‌বেষক আহমদ সিরা‌জের সভাপতিত্বে ও লেখক-সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জুর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন উরাং সমাজ কল্যাণ সংস্থা, সিলেট এর সভাপতি পূরণ বাকলা, শম‌সেরনগর সা‌হিত্যাঙ্গন এর আহবায়ক ক‌বি শাহজান মা‌নিক।

আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ অপূর্ব নারায়ণ, চা শ্রমিক নেতা সীতারাম বীন, প্রভাষক দীপংকর শীল, প্রভাষক সেলিম আহমদ চৌধুরী, উপজেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক শাব্বির এলাহী, আদিবাসী নেতা সুনীল কুমার মৃধা, শিক্ষক অসমঞ্জু প্রসাদ রায় চৌধুরী, শিক্ষক সম‌রেন্দু সেনগুপ্ত বুলবুল, শব্দকর সমাজ উন্নয়ন সমিতির সভাপতি প্রতাপ শব্দকর, কবি রোপক মোহন, রমাকান্ত গোয়ালা প্রমুখ।আলোচনা সভায় বক্তাগণ ক্ষুদ্র নৃ‌গোষ্ঠীর বিপন্ন ভাষা রক্ষা ও বিকা‌শের জন্য ভাষাচর্চার উপর বি‌শেষ গুরুত্বারূপ ক‌রেন এবং এসব ‌ক্ষে‌ত্রে সরকার পৃষ্ঠ‌পোষকতায় বি‌শেষভা‌বে এগি‌য়ে আসার আহ্বান জানান। প্রধান অ‌তি‌থির ভাষ‌ণে ড. সেলু বা‌সিত ক্ষুদ্র নৃ‌গোষ্ঠীর ভাষাচর্চায় নিজ নিজ ভাষায় বইপত্র প্রকাশ এবং নিজ ভাষায় প্রাথ‌মিক শিক্ষার পাঠ গ্রহ‌ণে পুস্তক রচনার প্র‌তি ম‌নো‌যোগী হওয়ার আহ্বান জানান এবং এ ব্যাপা‌রে তাঁর সহ‌যোগিতার আশ্বাস প্রধান ক‌রেন। তি‌নি এসময় দীপংকর শীল প্রণীত ‘কুরুখ ভাষা শেখার প্রথম পাঠ’ ও ‘উরাং জন‌গোষ্ঠীর কুরুখ ভাষা প‌রিচয় ও অ‌ভিধান’ পুস্তক প্রকাশনা উদাহরণ হি‌সে‌বে তু‌লে ধ‌রে ব‌লেন সাম্প্র‌তিক সম‌য়ে বিপন্ন ভাষার ক্ষে‌ত্রে এ গ্রন্থ দু‌টি অমূল্য সং‌যোজন। কমলগ‌ঞ্জে অ‌নেক নৃ‌গোষ্ঠীর এজাতীয় কা‌জের অ‌নেক সু‌যোগ আছে ব‌লেও উল্লেখ ক‌রেন। অনুষ্ঠা‌ন শতা‌ধিক ক্ষুদ্র নৃ‌গোষ্ঠীর লোকজ‌নের উপ‌স্থি‌তি‌তে প্রাণবন্ত ছিল।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!