রবিবার, ১৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা



পবিত্র শাওয়াল মাসের চাঁদ না দেখা যাওয়ায় সৌদি আরবে ‍বুধবার (১০ এপ্রিল) উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। সোমবার (৮ এপ্রিল) এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে সৌদি সুপ্রিম কোর্ট। এই বছর পবিত্র রমজান মাস ৩০ দিনে শেষ হবে বলেও দেশটি জানিয়েছে। এর আগে সৌদির সুপ্রিম কোর্ট সারা দেশে বিশ্বস্তদেরকে রমজানের ২৯ তারিখ সোমবার অর্ধচন্দ্র দেখার জন্য আহ্বান জানিয়েছিল। খবর খালিজ টাইমসের

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে, দেশটির সরকারি ও বেসরকারি খাতের কর্মীরা সোমবার (৮ এপ্রিল) থেকে ঈদুল ফিতরের জন্য চার দিনের ছুটি পাবেন।

পাশাপাশি যেহেতু শুক্র ও শনিবার সৌদি আরবের অফিশিয়াল সাপ্তাহিক ছুটির দিন, তাই দেশটির বাসিন্দারা একটানা ছয় দিনের ছুটি উপভোগ করবেন। কর্মীরা আগামী রবিবার (১৪ এপ্রিল) কাজে ফিরবেন।

অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কাতার, ওমান, কুয়েত ও বাহরাইনে ও ছুটি ঘোষণা করা হয়েছে। ইউএই সরকারের ঘোষণা অনুযায়ী, দেশটির সরকারি চাকরিজীবীরা আজ সোমবার থেকে ১৪ এপ্রিল রোববার পর্যন্ত ছুটি পাচ্ছেন। আর গতকাল রোববার ও আগের দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় দেশটির সরকারি কর্মচারীরা ছুটি পাচ্ছেন মোট ৯ দিন। বেসরকারি চাকরিজীবীরা ২৯ রমজান থেকে শাওয়াল মাসের ৩ তারিখ পর্যন্ত ছুটি পাচ্ছেন।

ওমানে সরকারি ও বেসরকারি চাকরিজীবীরা আগামীকাল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ছুটি পাচ্ছেন। কুয়েতেও একই মেয়াদে ছুটি পাচ্ছেন দেশটির চাকরিজীবীরা। বাইরাইনে ছুটির ঘোষণা দিয়েছেন দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা। সে অনুযায়ী, দেশটিতে ঈদের দিন ও পরের দুই দিন সব সরকারি অফিস ও মন্ত্রণালয় বন্ধ থাকবে।

উল্লেখ্য, হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী আরবি মাস ২৯ বা ৩০ দিনে হয়। মাস কয় দিনে হবে, তা নির্ভর করে নতুন চাঁদ দেখার ওপর।

 

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!