বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Sex Cams

প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক



প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: রয়টার্স

বৃটেনে ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করলেন কনজারভেটিভ নেতা ঋষি সুনাক। মঙ্গলবার (২৫ অক্টোবর) বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এর আগে, বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার পদত্যাগপত্র জমা দেন। এর ফলে বৃটিশরা এই একটি বছরে পেলেন তিনজন প্রধানমন্ত্রী। আর দুই শতাব্দীর মধ্যে ঋষি সুনাক হলেন বৃটেনের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। তাকে নিয়োগ দেয়ার পর পরই ১০ ডাউনিং স্ট্রিটে নতুন গন্তব্যের দিকে ছুটে এসেছেন তিনি।

সেখানে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণ দিচ্ছেন। অর্থনীতিকে গুরুত্ব দেয়ার প্রত্যয় ব্যক্ত করলেন তিনি। ধন্যবাদ জানালের পূর্বসূরি লিজ ট্রাসকে। তিনি বলেন, আমরা আমাদের দেশকে ঐক্যবদ্ধ করবো। বক্তব্য দেয়ার জন্য ডাউনিং স্ট্রিটের সামনে বসানো হয়েছে নতুন লেকচার্ন। এটি ভাষণ দেয়ার জন্য ব্যবহৃত কাঠের তৈরি একটি হেলানো ডেস্কবিশেষ। প্রতিজন প্রধানমন্ত্রী একটি নতুন লেকচার্ন ব্যবহার করেন। তা বানাতে সময় লাগে প্রায় তিন সপ্তাহ। খরচ পড়ে দুই থেকে চার হাজার পাউন্ড।

এর আগে থেকেই নতুন মন্ত্রীপরিষদে কার কার স্থান হবে তা নিয়ে আলোচনা শুরু হয়ে যায়। এ অবস্থায় কনজারভেটিভ দলের সাবেক নেতা ইয়ান ডানকান স্মিথ বলেন, মন্ত্রী নিয়োগ দেয়া উচিত শুধুমাত্র মেধার ওপর ভিত্তি করে। অন্যদিকে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, প্রথমেই ১৫ জন নিয়ে কাজ শুরু করা উচিত। এ অবস্থায় চোখ পড়েছে চ্যান্সেলর অব দ্য এক্সচেকার পদে। এটি হলো রাজস্ব, সরকারি আর্থিক বিষয়, ট্যাক্স পলিসি এবং ব্যয়ের খাত দেখাশোনার দায়িত্বপ্রাপ্ত পদ। এরপরেই আসে পররাষ্ট্রমন্ত্রীর পদের বিষয়। পররাষ্ট্রমন্ত্রী বৃটেনের পররাষ্ট্রনীতি এবং অন্য দেশের সঙ্গে বৃটেনের সম্পর্ক নির্ধারণ করেন। গুরুত্বপূর্ণ অন্য পদের মধ্যে আছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই মন্ত্রণালয় অভিবাসন ও পুলিশের বিষয় আশয় দেখাশোনা করে। তবে বর্তমান চ্যান্সেলর জেরেমি হান্ট নিরাপদ থাকবেন বলেই মনে করা হচ্ছে। এ ছাড়া অন্য পদগুলোতে যাদের নাম উচ্চারিত হচ্ছে তার মধ্যে আছেন সাবেক মন্ত্রীপরিষদের সদস্য ডমিনিক রাব, পেনি মরডান্ট, মাইকেল গভ এবং অলিভার ডোডেন।

শেয়ার করুন:

প্রিন্ট করুন প্রিন্ট করুন

error: Content is protected !!